ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রধানমন্ত্রীর বৃত্তিসহ চার তহবিলে কর সুবিধা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৫ ৬:১৯:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৪ ৯:৩৫:১২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : প্রধানমন্ত্রীর বৃত্তি তহবিল, সেনাবাহিনী চিকিৎসা সহায়ক প্রকল্প তহবিল, সেনাবাহিনী দুঃস্থ ভাতা তহবিল এবং অনকোলজি সেন্টার তহবিলের স্থায়ী বা সঞ্চয়ী আমানতে আয়কর অব্যাহতি দেওয়া হয়েছে।

সম্প্রতি এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সই করা বিশেষ আদেশ জারি করা হয়েছে।

আয়কর অব্যাহতির এ সুবিধা ২০১৫ সালের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে। যা ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছে।

এনবিআরের আদেশ সূত্রে জানা যায়, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার পাঁচ বছরের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর কল্যাণ ও পুনর্বাসন পরিদপ্তর কর্তৃক পরিচালিত সেনাবাহিনী চিকিৎসা সহায়ক প্রকল্প তহবিল, প্রধানমন্ত্রীর বৃত্তি তহবিল, সেনাবাহিনী দুঃস্থ ভাতা তহবিল এবং অনকোলজি সেন্টার তহবিলের স্থায়ী বা সঞ্চয়ী আমানতের ওপর অর্জিত সুদে আরোপণীয় আয়কর প্রদান হতে অব্যাহতি প্রদান করা হলো।

তবে এক্ষেত্রে কিছু শর্ত যুক্ত করা হয়েছে। শর্তগুলো হলো- আয়কর আইনের অধীনে নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষা বিবরণীসহ আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এই আদেশ ২০১৫ সালের ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে। যা ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Walton