ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : জন্ডিস উপদ্রুত এলাকায় চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস ই ভাইরাস আছে কি না-তা পরীক্ষা করতে কমিটি গঠন করে প্রতিবেদন দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

একই সঙ্গে সম্প্রতি জন্ডিসে আক্রান্ত ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আদালতে রিট আবেদনের পক্ষে রিটকারী আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ) নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

চট্টগ্রামের হালিশহরে জন্ডিসে আক্রান্ত নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। এর মধ্যে দৈনিক আজাদী, দৈনিক পূর্বকোণ ও ডেইলি স্টারে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ।

৩০ জুনের দৈনিক আজাদীর খবরে বলা হয়, হালিশহরে পানিবাহিত রোগ জন্ডিসের প্রাদুর্ভাবে চরম উৎকণ্ঠায় আছেন সেখানকার বাসিন্দারা। আড়াই মাস আগে থেকে এই সমস্যার সৃষ্টি হলেও সংকট উত্তরণে স্বাস্থ্য বিভাগ ও চট্টগ্রাম ওয়াসা সমন্বিতভাবে কোনো উদ্যোগ গ্রহণ করেনি বলে অভিযোগ করেছেন আগ্রাবাদ ও হালিশহর এলাকার বাসিন্দারা। এর মধ্যে নতুন খবর এসেছে, আগ্রাবাদ এলাকার একটি রোগ নির্ণয় কেন্দ্রে গত দুই মাসে আরো ২২৮ জন জন্ডিস রোগী শনাক্ত হয়েছে। এই নিয়ে হালিশহরে এখন পর্যন্ত জন্ডিসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬২৪ জনে।

এদিকে হালিশহরের পাশাপাশি আগ্রাবাদ বেপারিপাড়া ও সিডিএ আবাসিক এলাকায় জন্ডিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন এলাকাবাসী।




রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়