ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঋণের সুদহার ৯ শতাংশে আনতে সময় লাগবে: অর্থমন্ত্রী

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ১১ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋণের সুদহার ৯ শতাংশে আনতে সময় লাগবে: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছন, দেশের সব ব্যাংকের ঋণের সুদহার একযোগে এক অঙ্কে অর্থাৎ ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনা সম্ভব নয়। এজন্য কিছুটা সময় লাগবে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার উদ্যোগটাই কঠিন ছিল। আমি বোধ হয় তখনই বলেছিলাম এটি যত জলদি করা যায়। তবে এ মুহূর্তে মনে হচ্ছে সবগুলো ব্যাংকের পক্ষে ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে এত দ্রুত সম্ভব নয়।

বেশকিছু ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে আনার সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে। কিছু কিছু ব্যাংক এখনও করেনি। এতে করে ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে কী না?-জানতে চাইলে মুহিত বলেন, না বিশৃঙ্খলা হবে বলে আমার মনে হয় না। পুরো বিষয়টি বাংলাদেশ ব্যাংক তদারকি করবে।

আমানতে সুদহার কমানোর জন্য সরকারি ব্যাংকগুলো তাদের আমানত বেসরকারি ব্যাংক থেকে তুলে নিচ্ছে এ বিষয়ে তিনি বলেন, হ্যাঁ হয়তো উঠাবে। এটা তাদের ব্যবসার ব্যাপার।

ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনার জন্য বেসরকারি ব্যাংকগুলোতে ৬ শতাংশ সুদে সরকারি ব্যাংক ও সরকারি প্রতিষ্ঠানগুলো আমানত রাখার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কম সুদে কীভাবে হবে? কম সুদে হবে না। তবে আমরা সরকারি ব্যাংকের টাকা বেসরকারি ব্যাংকে ডিপোটজিট করার সুযোগ করে দিয়েছি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ, নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান ও আমদানি-রফতানি বাণিজ্য আরো  গতিশীল করতে মূলত এ উদ্যোগ নেওয়া হয়েছে। গত ২০ জুলাই ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন-বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি)। যা গত ১ জুলাই থেকে কার্যকরের কথা। সেদিন ব্যাংক হলিডে থাকায় ২ জুলাই থেকে কয়েকটি ব্যাংক এটি কার্যকর করে।

তবে বেশির ভাগ ব্যাংক এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। চলতি সপ্তাহে এসব ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র জানায়, প্রথম পর্যায়ে ব্যাংকগুলো শুধু শিল্প ঋণে ৯ শতাংশ সুদ নেবে। আর আমানতকারীদের তিন মাস মেয়াদে আমানতের সুদ দেবে সর্বোচ্চ ৬ শতাংশ। পর্যায়ক্রমে অন্য সব ক্ষেত্রে সুদহার কমানো হবে বলে জানিয়েছেন ব্যাংকাররা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৮/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়