ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডিসেম্বরের মধ্যে সংস্কার শেষ না করলে কারখানা বন্ধ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিসেম্বরের মধ্যে সংস্কার শেষ না করলে কারখানা বন্ধ

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৭৫৫টি পোশাক কারখানার সংস্কারকাজ শেষ না করলে কারখানাগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘কারখানার সংস্কারকাজ সমন্বয়’ বিষয়ক এক সংবাদ ব্রিফিংয়ে এমন হুঁশিয়ারি দেন তিনি।

মুজিবুল হক বলেন, আন্তর্জাতিক ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের মে মাসে। কারখানা সংস্কার তদারকিতে তাদের ছয় মাস সময় দেওয়া হয়েছে। তারা নতুন করে সময় চাচ্ছে। কিন্তু আমরা আর তাদের সময় বাড়াব না।

তিনি বলেন, রেমিডিয়েশন কো-অর্ডিনেশন বা সংস্কারকাজ সমন্বয় সেলের (আরসিসি) কাজ শুরু হয়েছে। বর্তমানে ৩০টির বেশি সভা হয়েছে। এখন পর্যন্ত ৭৫৫টি কারখানার সংস্কারকাজ সম্পন্ন করতে পারেনি। তাদের চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে সংস্কারকাজ সম্পন্ন না করলে তাদের কারখানা বন্ধ করে দেওয়া হবে।

মুজিবুল হক বলেন, আরসিসি গঠন করা হয়েছে। এখন আমরাই পরবর্তীতে কারখানা সংস্কার কাজের তদারকি করতে পারব। ইতিমধ্যে আরসিসির সক্ষমতা বাড়াতে ৬০ প্রকৌশলী নিয়োগ দেওয়া হয়েছে। তাদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম শেষ হয়েছে। শিগগিরই আরো ৪০ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া বিভিন্ন সংস্থার কর্মীসহ মোট ১৩০ জন এখানে কাজ করবে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমাদের কারখানার সংস্কার কাজের অনেক অগ্রগতি হয়েছে। অ্যাকর্ড ও অ্যালায়েন্স নিজেরাই বলেছে আমাদের ৯৬ থেকে ৯৯ শতাংশ কারখানার সংস্কারকাজ সম্পন্ন হয়েছে। গত পাঁচ বছরে রানা প্লাজার মতো দুর্ঘটনা ঘটেনি। চ্যালেঞ্জ করছি, আগামীতেও রানা প্লাজার মতো দুর্ঘটনা আর ঘটবে না।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়