ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তৃতীয় প্রান্তিকে ৩৮০ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ১১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তৃতীয় প্রান্তিকে ৩৮০ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

সচিবালয় প্রতিবেদক: চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সর্বমোট ৩৮০টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধন করেছে।

নিবন্ধিত এ সকল প্রতিষ্ঠানে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ৫ লাখ ৭৮ হাজার ৩৪৬ দশমিক ৪১ মিলিয়ন টাকা।

বিডা সূত্র জানিয়েছে, বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ছিল ২ লাখ ৪৩ হাজার ৬৪১ দশমিক ৫ মিলিয়ন টাকা। সে অনুযায়ী এ সব শিল্প প্রতিষ্ঠানে মোট বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ১৩৭ দশমিক ৩৮ শতাংশ।

এ তিন মাসে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে বিবিধ শিল্পখাতে যা মোট বিনিয়োগের ৩৬ দশমিক ৩৪ শতাংশ।

এছাড়া পর্যায়ক্রমিকভাবে কৃষিভিত্তিক শিল্পখাতে ১৬ দশমিক ২৪ শতাংশ, সার্ভিস শিল্পখাতে ৭ দশমিক ৩০ শতাংশ, টেক্সটাইল শিল্পখাতে ১০ দশমিক ৩৪ শতাংশ, কেমিক্যাল শিল্পখাতে ২৩ দশমিক ৭০ শতাংশ, ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে ৫ দশমিক ২৮ শতাংশ এবং ফুড অ্যান্ড এলাইড শিল্পখাতে শূন্য দশমিক ২৭ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।

নিবন্ধিত এ ৩৮০টি শিল্প প্রতিষ্ঠানে সর্বমোট ৫২ হাজার ৪৪২টি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

স্থানীয় বিনিয়োগ বিশ্লেষণ সংক্রান্ত পরিসংখ্যানে দেখা যায়, তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা হচ্ছে ৩৪৪টি এবং প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৩ লাখ ৯ হাজার ৪শ’ ৮৩ দশমিক ৮৩ মিলিয়ন টাকা।

স্থানীয় শিল্পে পূর্ববর্তী তিন মাসে বিনিয়োগের পরিমাণ ছিল ২ লাখ ১৫ হাজার ৮শ’ ৬৫ দশমিক ৫শ’ ৫৩ মিলিয়ন টাকা। সে অনুযায়ী স্থানীয় বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ৪৩ দশমিক ৩৭ শতাংশ এবং এ সব শিল্প প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ রয়েছে সর্বমোট ৪৬ হাজার ২শ’।

বিদেশি বিনিয়োগ সংক্রান্ত পরিসংখ্যানে দেখা যায়, জুলাই থেকে সেপ্টেম্বর মাসে শতভাগ বিদেশি এবং যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পের সংখ্যা যথাক্রমে ১৭ ও ১৯টি এবং এ সব নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত সর্বমোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৬৮ হাজার ৮৬২ দশমিক ৫শ’ ৮২ মিলিয়ন টাকা।

আগের তিন মাসে শতভাগ বৈদেশিক ও যৌথ মোট বিনিয়োগের পরিমাণ ছিল ২৭ হাজার ৭শ’ ৭৫ দশমিক ৫০ মিলিয়ন টাকা। সে অনুযায়ী শতভাগ বিদেশি এবং যৌথ বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ৮শ’ ৬৭ দশমিক ৯৮ শতাংশ এবং এ সকল শিল্প প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ রয়েছে সর্বমোট ৬ হাজার ২৪২টি।



রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৮/হাসান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়