ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ওদের বিশ্বাস করি না, ফিরে যাব না’

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ওদের বিশ্বাস করি না, ফিরে যাব না’

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের আজ বৃহস্পতিবার সে দেশে  প্রত্যাবাসনের সব প্রস্তুতি সম্পন্ন করে বাংলাদেশ। তবে নিরাপত্তা ও নাগরিকত্ব না পাওয়ার শঙ্কায় কেউ মিয়ানমারে যেতে রাজি হয়নি।

দুপুরে কক্সবাজারের টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পে বিক্ষোভ করেছে শত শত রোহিঙ্গা। এ অবস্থায় অনিশ্চয়তার মুখে পড়ল রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া।

সব কিছু ঠিকঠাক ছিল। তালিকাভুক্ত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্যে সব প্রক্রিয়া সম্পন্ন করে বাংলাদেশ। উখিয়ার আমতলী এবং টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পে রাখা ছিল তাদের পরিবহণের বাসও।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, ‘‘আমরা ঘুমধুম পথ ব্যবহার করব বলে আগে সিদ্ধান্ত ছিল। তাদের তিন দিনের রেশনসহ সব কিছু প্রস্তুত ছিল। যারা স্বেচ্ছায় যেতে চায়, তাদের মর্যাদার সঙ্গে ফেরত পাঠানো হতো।’’

তবে দুপুরে হঠাৎ বিক্ষুব্ধ হয়ে উঠে রোহিঙ্গারা। মিছিল সমাবেশে প্রকম্পিত করে তোলে পুরো ক্যাম্প এলাকা। পাঁচ দফা দাবিতে অনড় থাকে তারা। নিজ দেশে ফেরত যেতে অস্বীকার জানিয়েছে রোহিঙ্গারা।

রোহিঙ্গারা জানিয়েছে, তাদের যে পাঁচ দফা দাবি রয়েছে, তা পূরণ হলেই দেশে ফিরে যাবে। তারা সঠিক নিরাপত্তা চায়। তারা মিয়ানমারের কর্মকর্তাদের বিশ্বাস করে না। মিয়ানমারের নাগরিক হিসেবে পরিচিতি দেওয়ার জন্যে জাতিসংঘকে অনুরোধ জানিয়েছে তারা।

পাঁচ দফা দাবিতে অনড় থেকে তারা ক্যাম্পে ক্রমাগত মিছিল সমাবেশ করেছে। এ অবস্থায় প্রত্যাবাসনের জন্য তালিকাভুক্ত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

গত ৩০ অক্টোবর মিয়ানমারে ফেরত যাওয়ার ব্যাপারে মনোভাব জানতে ৪৮৫টি রোহিঙ্গা পরিবারের ২ হাজার ২৬০ জনের তালিকা জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএচসিআর-কে দেওয়া হয়।

এখন ফেরত যাওয়ার ক্ষেত্রে তাদের নেতিবাচক মনোভাবের কারণে গোটা প্রক্রিয়া অনিশ্চয়তায় পড়েছে।




রাইজিংবিডি/কক্সবাজার/১৫ নভেম্বর ২০১৮/সুজাউদ্দিন রুবেল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়