ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেষ সময়ে জমজমাট আয়কর মেলা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ সময়ে জমজমাট আয়কর মেলা

অর্থনৈতিক প্রতিবেদক : সাত দিনব্যাপী আয়কর মেলার শেষ দিনের শেষ সময়ে উপচেপড়া ভিড়। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিচ্ছেন করদাতারা।

সোমবার শেষ বিকেলে ঢাকার অফিসার্স ক্লাবে আয়োজিত কর মেলার কর রিটার্ন বুথগুলোতে তুলনামূলকভাবে বেশি ভিড় লক্ষ্য করা গেছে।

নতুন নিবন্ধন নেয়ার (ই-টিআইএন) স্টলগুলোতেও ভিড় রয়েছে। মেলা থেকে কর সংক্রান্ত সেবা নিতে শেষ সময়ের মতো ছুটে আসছেন সেবা গ্রহীতারা।

সন্ধ্যায় পর্দা নামার কথা থাকলেও মেলা প্রাঙ্গণে যতক্ষণ করদাতারা থাকবেন ততক্ষণই সেবা দেওয়া হবে। আর সমাপনী অনুষ্ঠিত হবে রাতে।

আয়কর মেলায় ছয় দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৬ দশমিক শূন্য ৪ শতাংশ। গতকাল পর্যন্ত ই-টিআইএন নিয়েছেন ৩২ হাজার করদাতা। রিটার্ন দিয়েছেন ৪ লাখ ১২ হাজার ১৯৬ জন। সব মিলিয়ে করসংক্রান্ত সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন। এদিকে এবারের মেলা থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ২ হাজার ৪০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে প্রত্যাশা এনবিআরের।

মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেওয়াসহ করসংক্রান্ত সব ধরনের সেবা মিলছে। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য আছে শাটল বাসের ব্যবস্থা। বাসগুলো চলছে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

শুরু থেকেই মেলার সময় বৃদ্ধির আবেদন জানিয়ে আসছিলেন করদাতারা। তবে মেলার সময় বৃদ্ধি না করলেও  করদাতাদের সুবিধার্থে যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত থাকবেন ততক্ষণ কর সেবা ও রিটার্ন দাখিলের সুযোগ পাবেন তারা।

বিড়ম্বনা ছাড়া একই স্থানে এত সেবা নিয়ে সহজে আয়কর জমা দিতে পেরে সন্তুষ্ট করদাতারা। তাদের চোখেমুখে খুশি আর গর্বের ছাপ লক্ষ্য করা গেছে।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।



এনবিআর সদস্য ও মেলার সমন্বয়কারী জিয়া উদ্দিন মাহমুদ এ বিষয়ে বলেন, ‘মেলার শেষ দিন সোমবার যতক্ষণ পর্যন্ত করদাতারা লাইনে থাকবেন ততক্ষণ পর্যন্ত রিটার্ন জমা নেওয়া হবে। রোববারও আমরা নির্ধারিত সময়ের পরে রিটার্ন জমা নিয়েছি।’

রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলায় এবার বাড়তি সংযোজন হিসেবে ছিল অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ। এর মাধ্যমে  করদাতারা আধুনিক পদ্ধতিতে কর সংক্রান্ত সব ধরনের সেবা জানতে পারছেন। এছাড়া সাত দিনে সাতটি স্কুল বা বিশ্ববিদ্যালিয়ের শিক্ষার্থীরা অংশ নেয় শিক্ষণ ফোরামে। আজ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর শিক্ষণে অংশ নেয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়