ঢাকা, রবিবার, ৭ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘দেশে যে ভ্যাট আদায় হচ্ছে, এর চেয়ে বেশি পাওয়ার কথা ’

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১০ ৬:৫২:২৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১১ ৩:৫৩:৫৯ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : জনবহুল বাংলাদেশে বর্তমানে যে ভ্যাট আদায় হচ্ছে, তার চেয়ে বেশি পাওয়ার কথা বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার এনবিআরের জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সকালে দিবসটি উপলক্ষে এনবিআরের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান।

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’-স্লোগানকে সামনে রেখে পালিত হয় ‘জাতীয় ভ্যাট দিবস’। একই সঙ্গে ‘ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে এনবিআর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চিত্রনায়ক ফেরদৌস ও অভিনেতা আফজাল হোসেন উপস্থিত ছিলেন।

মোশাররফ হোসেন বলেন, ‘২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ভ্যাট আহরণের লক্ষ্যমাত্রা ১ লাখ ১০ হাজার কোটি টাকা। যা মোট রাজস্বের প্রায় ৩৭ ভাগ। ১৯৯১ সালে বাংলাদেশের জিডিপি-রাজস্ব অনুপাত ছিল মাত্র ৭.২৩ শতাংশ। এই অনুপাত বর্তমানে প্রায় ১০.৩ শতাংশ। এই প্রবৃদ্ধির পেছনে রাজনৈতিক নির্দেশনার পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের ধারাবাহিক প্রচেষ্টা ও অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, ব্যবসায়ীরা জনগণের কাছ থেকে যে ভ্যাট আহরণ করছে, সেটিও যদি সঠিকভাবে সরকারের কোষাগারে জমা হয়, তাহলে আরো বেশি রাজস্ব আসার কথা। এজন্য এনবিআরের জনবলের পাশাপাশি সাধারণ মানুষকেও নিজের দায়িত্ব যথা যথভাবে পালন করার জন্য আহ্বান জানান তিনি।

এ সময় তিনি আরো বলেন, আমাদের দপ্তরগুলোকে আধুনিকায়ন করা জরুরি। অটোমেশন কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। এ কাজ ত্বরান্বিত করবো। সহকর্মীদের কাছে আবেদন যার যার দায়িত্ব যথা যথভাবে পালন করবেন। কারণ অটোমেশন পূর্ণাঙ্গভাবে করতে পারলেই ভ্যাটও ট্যাক্সের সঠিক হিসাব পাওয়া যাবে। জনবহুল এ দেশে বর্তমানে যে ভ্যাট আদায় হচ্ছে তার চেয়ে বেশি পাওয়ার কথা। কিন্তু পাচ্ছি না। সেজন্য আমাদের পক্ষ থেকে সব ধরনের প্রচার কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

এনবিআরের কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, রাজস্ব আহরণ করতে গিয়ে যাতে কোনো ব্যবসায়ী যাতে হয়রানির মুখে না পড়ে। তাদের কাছ থেকে আইনগতভাবে রাজস্ব আদায় করবেন। কোনো প্রকার নির্যাতন নিষ্পেষণের জায়গায় যেন আমরা না যাই।

অনুষ্ঠানে এনবিআর সদস্য রেজাউল হাসান (ভ্যাট নীতি), শাহনাজ পারভীন (মূসক বাস্তবায়ন ও আইটি), জিয়াউদ্দিন মাহমুদ (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) ও কানন কুমার রায় (কর নীতি) ভ্যাট ও শুল্ক বিভাগের কর্মকর্তাসহ এনবিআরের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC