ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা বাতিল হচ্ছে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১৫ ৮:৩৩:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৫ ৮:৩৩:২৩ পিএম

সচিবালয় প্রতিবেদক : বেসরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এবং ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা বাতিল হতে যাচ্ছে। চলতি মাসের শেষ দিকে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন বলেন, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে স্থগিতাদেশ দ্রুত তুলে দেওয়া হবে। যে সমস্যার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা নিয়ে কাজ চলছে।

চলতি মাসের মধ্যে এ বিষয়ে নতুন নির্দেশনা জারি করা হবে বলে জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব জাবেদ আহমেদ এ বিষয়ে বলেন, বেসরকারি শিক্ষকদের বেতনস্কেল, গ্রেডসহ নানা বৈষম্য দূরীকরণে ও ডিগ্রি কলেজ ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে কিছুটা বৈষম্য থাকায় আমার নিয়োগ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেই।’

তিনি বলেন, ‘এসব সমস্যা সমাধানে ইতোমধ্যে দুটি সভা হয়েছে, আরও দুটি সভা করার প্রয়োজন রয়েছে। চলতি মাসের মধ্যে সকল সমস্যা সমাধান করে নিয়োগ কার্যক্রম শুরু করার নির্দেশ দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভিন্ন কলেজ ও ডিগ্রি কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া যায়। প্রভাষক নিয়োগে বাণিজ্য বন্ধ হওয়ায় গভর্নিং বডির এক শ্রেণির সভাপতি ও সদস্য অবৈধ আয়ের পথ হিসেবে এই দুটি পদকে বেছে নেয়। এমন নানা অভিযোগের ভিত্তিতে গত বছর ২৮ আগস্ট এই দুই পদে নিয়োগ কার্যক্রম স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।

মাউশি সূত্রে জানা গেছে, অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ কার্যক্রম গত পাঁচ মাস থেকে বন্ধ থাকায় দেশের এক হাজার ১০০ কলেজে অধ্যক্ষ নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছে না। তার মধ্যে ঢাকা মহানগরীতে প্রায় ২০০টি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে শিক্ষকের হাতে বাবা-মা অপমানিত হওয়ার কারণে লজ্জায় ছাত্রীর আত্মহত্যার ঘটনার মধ্য দিয়ে গত বছর আলোচনায় উঠে এসেছে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

জানা গেছে, ২০১০ সাল থেকে এ প্রতিষ্ঠানে স্থায়ী অধ্যক্ষ নিয়োগ না হওয়ায় নানা ধরনের অনিয়ম করা হচ্ছে। যারাই অস্থায়ী অধ্যক্ষ হিসেবে নিয়োগ পাচ্ছেন, তারাই নিজের সর্বশক্তি প্রয়োগ করে চেয়ার আঁকড়ে ধরে রাখার চেষ্টা চালিয়ে গেছেন। এ কারণে গত আট বছর ধরে স্থায়ী অধ্যক্ষ নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছে না। ভারপ্রাপ্ত দিয়েই চলছে এ প্রতিষ্ঠান।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৯/হাসান/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge