ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্যাংকিং খাত দেশের অর্থনীতির প্রাণশক্তি : শিল্প সচিব

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-২০ ৪:৪৪:২৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২০ ৪:৪৪:২৪ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যাংকিং খাতকে দেশের অর্থনীতির প্রাণশক্তি হিসেবে উল্লেখ করে ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিম বলেছেন, এ খাতে দক্ষতা বাড়াতে উৎপাদনশীলতা উন্নয়নের বিভিন্ন কৌশল প্রয়োগে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, ব্যাংকিং খাত যত দক্ষ হবে, তহবিলের পরিচালন ব্যয় তত কমে আসবে। এর ফলে বিনিয়োগ বাড়বে এবং শিল্প খাত চাঙ্গা হবে।

রোববার ব্যাংকিং খাতে উৎপাদনশীলতা উন্নয়ন কৌশল শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এ কথা বলেন তিনি। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

শিল্প সচিব বলেন, উৎপাদনশীলতা একটি ব্যাপক ধারণা এবং এটি বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ অর্জন সম্ভব। এসডিজি লক্ষ্য নির্ধারণের ক্ষেত্রে পৃথিবীর কোন ধরনের নেতিবাচক পরিবর্তন ছাড়াই টেকসই উন্নয়নের কথা বলা হয়েছে। এ বিবেচনায় ব্যাংক ও আর্থিক খাতে গুণগত পরিবর্তন আনতে হবে। বিশেষ করে, শিল্প খাতে পুঁজি প্রবাহ বাড়াতে ব্যাংকিং খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার করতে হবে। এজন্য ব্যাংকারদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন জরুরি।

রাজধানীর মতিঝিলে অবস্থিত এনপিও সম্মেলন কক্ষে আয়োজিত এ কর্মশালায় বাংলাদেশ ব্যাংক, বিভিন্ন সিডিউল ও নন-সিডিউল ব্যাংক, ব্যাংকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ ব্যাংক সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় অর্ধশত কর্মকর্তা অংশ নেন। এতে উৎপাদনশীলতার মৌলিক ধারণা, মূল্য সংযোজিত উৎপাদনশীলতার পরিমাপ, আর্থিক প্রতিষ্ঠানের বেস্ট প্রাকটিস, উৎপাদনশীলতা বিষয়ক জাপানি কৌশল ‘ফাইভ এস’ এবং গুড হাউজ কিপিং বিষয়ে ধারণা দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৯/নাসির/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC