ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কোচিং বাণিজ্য : ৩০ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ২০ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোচিং বাণিজ্য : ৩০ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

নিজস্ব প্রতিবেদক : কোচিং বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ৩০ জন শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

রোববার দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক অভিযানে অভিযোগের সত্যতার প্রমাণ পাওয়ায় সংস্থাটির আভিযানিক দলের নির্দেশে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করে স্কুল কর্তৃপক্ষ।

এছাড়া, ভর্তি সংক্রান্ত অনিয়মের অভিযোগে গঠিত হয়েছে একটি তদন্ত কমিটি।

দুদক হটলাইনে (১০৬) অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে ওই স্কুলে অভিযান চালায় দুদকের সহকারী পরিচালক মো. জাভেদ হাবীব এবং উপ-সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি দল।

সরেজমিন পরিদর্শনে দুদক টিম দেখতে পায়, উক্ত বিদ্যালয়ের শিক্ষকগণ ২০১৭ সালে কোচিং করাবেন না, এই মর্মে অঙ্গীকারনামা প্রদান করা সত্বেও নীতিমালা ভঙ্গ করে শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য করছেন। দুদক টিমের নির্দেশে তাৎক্ষণিকভাবে এ অনিয়মের সাথে জড়িত ৩০ জন শিক্ষকের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়।

অভিযানকালে দুদক টিম দেখতে পায় যে, নবম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ে অকৃতকার্য হওয়া সত্বেও একজন শ্রেণিশিক্ষক তাদের দশম শ্রেণিতে ভর্তি করার উদ্যোগ গ্রহণ করেছেন। দুদক টিমের উপস্থিতিতে এ অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

এর আগে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ভিআইপি কোটাকে সামনে রেখে ভর্তি বাণিজ্যের অভিযোগ খতিয়ে দেখতে গত ১৭ জানুয়ারি দুদকের একটি দল উক্ত স্কুলে অভিযান চালায়।

দুদক টিম প্রাথমিকভাবে অভিযোগের সত্যতার প্রমাণ পায়। এ বিষয়ে অধিকতর যাচাই চলমান রয়েছে।

এ প্রসঙ্গে এনফোর্সমেন্ট টিমের সমন্বয়ক দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘ভর্তি এবং কোচিং বাণিজ্য সংক্রান্ত যাবতীয় অভিযোগ দুদক গভীরভাবে পর্যবেক্ষণ করছে। দুদকের তৎপরতায় শিক্ষা সংক্রান্ত অভিযোগসমূহে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৯/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়