ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভাইব্রেন্ট গ্লোবাল সামিটে এবিসিসিআই প্রতিনিধিদল

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২২ ৫:০৭:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২২ ৫:০৭:০৯ পিএম
শেখ ফজলে ফাহিম

অর্থনৈতিক প্রতিবেদক : ভারতের গুজরাটে অনুষ্ঠিত ভাইব্রেন্ট গ্লোবাল সামিটে অংশ নিয়েছে এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট বাংলাদেশ বাণিজ্য প্রতিনিধিদল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিন দিনব্যাপী (১৮ থেকে ২০ জানুয়ারি) এ সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে পাঁচটি দেশের প্রধানমন্ত্রী এবং পনেরটি দেশের মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম সম্মেলনের তৃতীয় দিনে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ২০০৯-২০১৮ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। শেখ ফাহিম তার প্রবন্ধে বাংলাদেশের ধারাবাহিক ৭ দশমিক ৬৮ শতাংশ জাতীয় প্রবৃদ্ধি অর্জন এবং প্রযুক্তি ও জ্ঞানভিত্তিক অর্থনীতিতে দেশের তাৎপর্যপূর্ণ রূপান্তরের বিষয়টি উল্লেখ করাসহ দেশে সুষ্ঠু বিনিয়োগ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে চলমান মেগা প্রকল্পগুলোর বর্ণনা দেন। এছাড়া বাংলাদেশের দ্রুত অগ্রসরমান অর্থনৈতিক অগ্রযাত্রায় দেশের বেসরকারি খাতের ভূমিকাও তুলে ধরেন।

এর মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলো হলো-অর্থনৈতিক নীতি পরিকল্পনা এবং কাঠামো তৈরির লক্ষ্যে এফবিসিসিআই ইকোনমিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ, যা বাণিজ্য ও অর্থনীতি বিষয়ে নীতি সহায়তা করবে। এ ইনস্টিটিউটের নলেজ পার্টনার হচ্ছে নীতি পরিকল্পনা ও কাঠামো প্রণয়নের ক্ষেত্রে বিশ্বের নাম করা জ্যাকব অ্যান্ড করডোভা। দেশে মানবসম্পদের বহুমুখী চাহিদা পূরণে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে এফবিসিসিআই টেকনিক্যাল ও ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা। দেশের তাৎপর্যপূর্ণ অর্থনৈতিক অগ্রযাত্রা এবং চতূর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষিতে নতুন নতুন উদ্ভাবনের প্রয়োজনে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে এফবিসিআই ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হচ্ছে। ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিরোধ দ্রুত নিষ্পত্তির মাধ্যমে ব্যবসা পরিচালনা ব্যয় কমানোর লক্ষ্যে এফবিসিসিআইতে ‘এফবিসিসিআই আর বিট্রেশন সেন্টার’ প্রতিষ্ঠা করা।. রাজধানীর অদুরে পূর্বাচলে এফবিসিসিআই আইকনিক টাওয়ার' নির্মাণ করা হবে যাতে, দেশের ইতিহাস, সমৃদ্ধি এবং ভবিষ্যৎ অগ্রযাত্রার প্রতিফলন থাকবে।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/নাসির/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge