ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘এডিবি সবচেয়ে বেশি ঋণ দিয়েছে বাংলাদেশকে’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৭, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এডিবি সবচেয়ে বেশি ঋণ দিয়েছে বাংলাদেশকে’

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সবচেয়ে বেশি ঋণ দিয়েছে বাংলাদেশকে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ও ভারতীয় হাইকমিশনারের (ইনচার্জ) সঙ্গে সাক্ষাৎ শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

এম এ মান্নান বলেন, ৪৮টি সদস্য দেশের মধ্যে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ অঞ্চলে সবচেয়ে বেশি ঋণ দিয়েছে। এমনকি ভারতের থেকেও বাংলাদেশকে বেশি ঋণ দিয়েছে এডিবি। এডিবি থেকে ঋণ নেওয়ার দিকে থেকে বাংলাদেশ এক নম্বর। বিভিন্ন উন্নয়ন প্রকল্পে এডিবি বাংলাদেশকে ৫ দশমিক ৮ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। অন্যদিকে, ভারত এডিবি থেকে ঋণ নিয়েছে ৪ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, এডিবির যে কান্ট্রি চিফ আছেন, তিনি আমার দীর্ঘদিনের পরিচিত। তিনি আজ আমার সাথে সাক্ষাৎ করতে এসে বলেছেন, রেলের গতি বাড়াতে। আমরাও রেলের গতি বাড়াতে চাই। রেলে ঢাকা থেকে চট্টগ্রামে ৮ ঘণ্টা সময় লাগে। এটাকে কমিয়ে ছয় ঘণ্টায় আনতে চাই। এছাড়া, প্রতিনিধিরা প্রকল্পের গতিও বাড়াতে বলেছেন।

তিনি বলেন, ভারতীয় এলওসি ঋণে বাস্তবায়িত প্রকল্পের গতি বৃদ্ধি করতে চাই। ভারত ও এডিবিও চায়, প্রকল্পের বাস্তবায়ন গতি বাড়াতে, আমরাও চাই। প্রকল্পের বাস্তবায়ন গতি বাড়াতে সংশ্লিষ্টদের জবাবদিহিতার আওতায় আনা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/হাসিবুল/রফিক 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়