ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিএবির টেস্টিং ল্যাবের সনদ পেল ওয়ালটন বিডি লিমিটেড

একরাম হোসেন পলাশ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-৩১ ১০:২৮:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০২ ১০:৫৭:৩৭ এএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ডের (বিএবি) কাছ থেকে ইলেকট্রনিক্স পণ্যের একটি আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাবের সনদ পেল ওয়ালটন বিডি লিমিটেড। বিএবির অ্যাক্রিডিটেশন পাওয়ায় ওয়ালটনের আওতাধীন নাসদাত-ইউটিএস (NUSDAT-UTS) টেস্টিং ল্যাব আগামী ৩ বছরের জন্য ফ্রিজ ও এসির মোড়কে বা গায়ে লেখা গুণগত মান যাচাইকরণ সনদ প্রদান করতে পারবে। তাদের দেওয়া টেস্টিং সার্টিফিকেট আন্তর্জাতিক বাজারেও গ্রহণযোগ্য হবে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘অ্যাক্রিডিটেশন সনদ বিতরণ’ অনুষ্ঠানের আয়োজন করে বিএবি। উক্ত অনুষ্ঠানে বেসরকারি শিল্প ল্যাব ক্যাটাগরিতে ওয়ালটন বিডি লিমিটেডকে অ্যাক্রিডিটেশন সনদ দেওয়া হয়। এ সময় মেডিক্যাল, ওষুধ, স্থাপনাসহ বিভিন্ন খাতে আরো কয়েকটি দেশীয় ও বহুজাতিক টেস্টিং ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠান বিএবির সনদ পেয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের কাছ থেকে বিএবির অ্যাক্রিডিটেশন সনদটি গ্রহণ করেন ওয়ালটন গ্রুপের ব্র্যান্ড ডেভলপমেন্ট বিভাগের প্রধান চিত্রনায়ক আমিন খান। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও সভাপতি ছিলেন আবদুল হালিম।



সনদপ্রাপ্ত অন্যান্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মেডিক্যাল ল্যাবরেটরি ক্যাটাগরিতে ইউনাইটেড হসপিটাল এবং ল্যাবএইড হসপিটাল। সরকারি ল্যাবরেটরি ক্যাটাগরিতে বিএসটিআইয়ের ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরি, আণবিক শক্তি কমিশন ল্যাবরেটরি, ওষুধ প্রশাসন অধিদপ্তর ল্যাবরেটরি এবং বাংলাদেশ সেনাবাহিনীর ল্যাবরেটরি (পদ্মা সেতুর মান নিয়ন্ত্রণকারী ল্যাব)। বহুজাতিক ল্যাবরেটরির ক্যাটাগরিতে এসজিএস বাংলাদেশ লিমিটেড এবং তুরস্কভিত্তিক টেমাকোস ফ্যাশন ওয়্যার ল্যাবরেটরি। বেসরকারি শিল্প ল্যাব ক্যাটাগরিতে ওয়ালটন বিডি লিমিটেড এবং প্রাণ গ্রুড ল্যাবরেটরি। এছাড়া, দেশীয় আরো কয়েকটি ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠান অ্যাক্রিডিটেশন পেয়েছে।

প্রাথমিকভাবে নাসদাত ল্যাব থেকে ফ্রিজ এবং এয়ারকন্ডিশনারের টেস্টিং রিপোর্ট দেওয়া হচ্ছে। পরবর্তীতে টেলিভিশন, মোটরসাইকেলসহ অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের মান নিয়ন্ত্রণ রিপোর্টও দেওয়া হবে। অত্যাধুনিক ইক্যুইপমেন্ট, অর্ধশতাধিক মেধাবী ও অভিজ্ঞ প্রকৌশলী এবং টেকনিশিয়ানের সমন্বয়ে আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে এখানে পণ্যমান যাচাই করা হচ্ছে। এরইমধ্যে ইন্টারন্যাশনাল ল্যাবরেটরি অ্যাক্রিডিটেশন কোঅপারেশন (আইলাক) এবং এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি অ্যাক্রিডিটেশন কোঅপারেশনের (অ্যাপলাক) কাছ থেকে বিএবি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এতে বিএবির অ্যাক্রিডিটেশনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো থেকে পণ্যের গুণগত মান সম্পর্কে যে রিপোর্ট দেবে তা আইলাক ও অ্যাপলাকের সদস্যভুক্ত দেশগুলোতে সরাসরি গ্রহণযোগ্য হবে।

এখন থেকে নাসদাত-ইউটিএস ল্যাবে পরীক্ষাকৃত পণ্যের টেস্টিং রিপোর্ট বিশ্বের বিভিন্ন দেশের সরকারি মান যাচাই সংস্থা কর্তৃক সরাসরি গৃহীত হবে। বিশেষ করে, ফ্রিজ ও এসি রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা কর্তৃক নির্ধারিত মানদণ্ড অনুসরণ করতে হয়। সাধারণত, বেশিরভাগ দেশই মানদণ্ড নির্ধারণের ক্ষেত্রে একটা আন্তর্জাতিক রেটিং বিবেচনায় নিয়ে থাকে।



নাসদাত-ইউটিএসের ল্যাবে ফ্রিজ ও এসির যেসব পরীক্ষা করা হচ্ছে তার মধ্যে অন্যতম এনার্জি কনজাম্পশন টেস্ট, টেম্পারেচার পারফরমেন্স টেস্ট, পুল ডাউন টেস্ট, ভলিউম মেজারমেন্ট, ফ্রিজিং ক্যাপাসিটি টেস্ট, আইস মেকিং টেস্ট, কুলিং ক্যাপাসিটি টেস্ট, মিনিমাম অ্যান্ড ম্যাক্সিমাম কুলিং পারফরমেন্স টেস্ট, কনডেনসেট কন্ট্রোল এবং এনক্লোজার সোয়্যাট পারফরমেন্স টেস্ট, হিটিং ক্যাপাসিটি টেস্ট, মিনিমান অ্যান্ড ম্যাক্সিমাম হিটিং পারফরমেন্স টেস্ট, অটোমেটিক ডিফ্রস্ট পারফরমেন্স টেস্ট ইত্যাদি।

নাসদাত-ইউটিএস ল্যাবের ম্যানেজার প্রকৌশলী আল ইমরান বলেন, দক্ষ, মেধাবী, অভিজ্ঞ প্রকৌশলী এবং বিশ্বের লেটেস্ট যন্ত্রপাতি ও প্রযুক্তির সমন্বয়ে গড়ে তোলা হয়েছে আন্তর্জাতিক মানসম্পন্ন এই টেস্টিং ল্যাব। একটি টেস্টিং ল্যাবে আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে পণ্য পরীক্ষা-নিরীক্ষা করার জন্য যেসকল সুযোগ-সুবিধা থাকা প্রয়োজন তার সবই রয়েছে এতে।

জানা গেছে, বিএবির স্বীকৃতির আওতায় গাজীপুরের চন্দ্রায় অবস্থিত এই ল্যাব থেকে দেওয়া টেস্টিং রিপোর্ট ভারত, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের নিজস্ব মান নিয়ন্ত্রণ সংস্থার কাছে সরাসরি গ্রহণযোগ্যতা পাবে। পরবর্তীতে আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, ভিয়েতনাম, শ্রীলঙ্কা এবং ইউরোপের দেশগুলোর জন্য স্বীকৃতি পাওয়া যাবে। দেশ-বিদেশের যে কোনো প্রতিষ্ঠান নাসদাত-ইউটিএস থেকে তাদের পণ্য মান যাচাই করতে পারবে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট www.nusdat.com থেকে জানা যাবে বিস্তারিত।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/পলাশ/রফিক

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge