ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘প্রকল্পের সঙ্গে পরিচালককে জড়িয়ে থাকতে হবে’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রকল্পের সঙ্গে পরিচালককে জড়িয়ে থাকতে হবে’

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রকল্পের সঙ্গে পরিচালককে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকতে হবে।

রোববার দুপুরে রাজধানীর শেরে-বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে অগ্রগতি বাড়াতে এবং দিক নির্দেশনা দিতে সবগুলো মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রকল্পকে ধারণ করে  পরিচালকদের প্রকল্পের কোলে পিঠে থাকতে হবে। এটি প্রধানমন্ত্রীর অনুশাসন থাকলেও অনেকে সেটি করছেন না। এ বিষয়টি আমরা প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করব।

মন্ত্রী বলেন, বৈদেশিক সহায়তা প্রাপ্তির বিলম্বের কারণে প্রকল্প বাস্তবায়ন দেরি হচ্ছে। কিন্তু দোষ বা চাপ পড়ছে আমাদের ওপর। তবে ঋণ দাতাদের নিজস্ব কিছু আইন কানুন আছে, সেটি তারা মেনে চলে। আবার আমাদেরও কিছু আইন কানুন আছে আমরা সেগুলো মেনে চলি। ফলে এখানে অনেক সময় মিস ম্যাচিং হয়। এ ব্যাপারে ইআরডিকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, ভূমি অধিগ্রহণের ক্ষেত্রেও জটিলতার কারণে প্রকল্প বাস্তবায়নে দেরি হয়। এ জন্য ভূমি সচিবকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তা ছাড়া মধ্য মেয়াদী বাজেট কাঠামো সংশোধনের কথাও বলেছেন অনেকে। সেটিও আগামীতে করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নূরুল আমিন, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য আসিফ-উজ-জামান এবং তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।




রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৯/হাসিবুল/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়