ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দেশে ইউনিয়ন পরিষদ ৪৫৭১

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে ইউনিয়ন পরিষদ ৪৫৭১

সংসদ প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, সারা দেশে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৫৭১টি।

মঙ্গলবার জাতীয় সংসদে সংসদ সদস্য হাজী সেলিমের  এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তাজুল ইসলাম বলেন, প্রতিটি ইউনিয়ন পরিষদে ১০ জন গ্রাম পুলিশ (১ জন দফাদর ও ৯ জন মহল্লাদার) রয়েছে। এ হিসাবে বর্তমানে সারা দেশে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজার ৭১০ জন। গ্রাম পুলিশদের চতুর্থ  শ্রেণির কর্মচারীদের ন্যায় সমস্কেল প্রদানের অবকাশ নেই। তবে, ইউনিয়ন পরিষদে কর্মরত দফাদারদের বেতন ৩৪০০ টাকা থেকে ৭০০০ টাকা এবং মহল্লাদারদের বেতন ৩০০ থেকে বাড়িয়ে সাড়ে ৬ হাজার করা হয়েছে। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটির নিয়ন্ত্রনাধীন ২৩টি পার্ক ও ৪টি শিশুপার্ক রয়েছে। একই ভাবে দক্ষিণ সিটিতে ২০টি পার্ক রয়েছে।

সাংসদ মো. আনোয়ারুল আজীমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশে ৮৭ শতাংশ জনগণ  নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত। এ হিসাবে দেশের মোট জনসংখ্যার ১৩ কোটি ৯২ লাখ মানুষ এ সুবিধা ভোগ করছে।

তিনি বলেন, নিরাপদ পানির সুবিধাভোগী মানুষের সংখ্যা ৮৭ শতাংশ হলেও ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ  উন্নত ল্যাট্টিনের আওতাভুক্ত রয়েছে। অবশিষ্ট ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। এই হিসাবে হু, ইউনিসেফ এবং যুগ্ম মনিটরিং প্রোগ্রাম  জেএমপি), ২০১৫ অনুযায়ী বর্তমানে উন্নত স্যানিটেশন ব্যবহারকারী সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৭৬ লাখ।

সাংসদ মো. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমাতে বৃষ্টির পানি ধরে রাখতে সারা দেশে রেইন ওয়াটার হারভেস্টর নির্মাণ করা হবে।

তিনি বলেন, এ লক্ষ্যে প্রথম পর্যায়ে স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় ‘অগ্রাধিকারমূলক গ্রামীণ পানি সরবরাহ প্রকল্প’ শীর্ষক প্রকল্পের আওতায় ১৬০টি রেইন ওয়াটার হারভেস্টর এবং ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’ শীর্ষক প্রকল্পের আওতায় ৩৯টি রেইন ওয়াটার হারভেস্টর স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে। এছাড়াও ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর বা দিঘি বা জলাশয়সমূহ পুনঃখনন বা সংস্কার’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়