ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভেনেজুয়েলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ৪

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ২৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেনেজুয়েলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার সীমান্তবর্তী শহরগুলোতে নিরাপত্তা  বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা কলম্বিয়া ও ব্রাজিল থেকে আসা ত্রাণ সংগ্রহ ও পরিবহনের চেষ্টা করলে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

শনিবার ভেনেজুয়েলা ও কলম্বিয়া সীমান্তবর্তী সানতান্দার সেতু দিয়ে ত্রাণবাহী তিনটি ট্রাক প্রবেশের চেষ্টা করে। এসময় টিয়ার গ্যাস গ্রেনেড ছুঁড়লে গাড়ি তিনটিতে আগুন ধরে যায়। সীমান্তের দুই পাশেই হতাহতের ঘটনা ঘটেছে। আহতের সংখ্যা অন্তত ২৮৫ জন আহত হয়েছে বলে কলম্বিয়া কর্তৃপক্ষ জানিয়েছে।

সবচেয়ে ভয়াবহ সহিংষতার ঘটনা ঘটেছে সান্তা এলেনা ডি ইউয়ারেন শহরে। বিরোধীদের সড়ক থেকে সরিয়ে দিতে সরকার সমর্থিত সশস্ত্র লোকজন এবং ন্যাশনাল গার্ডের সদস্যরা তাদের হামলা চালিয়েছে। শহরে অন্তত চারজন নিহত ও ১৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে ফোরো পেনাল নামের এক প্রচারণা গ্রুপ। এর আগে এই শহরেই শুক্রবার প্রথম ত্রাণবাহী ট্রাক থেকে ত্রাণ নেওয়ার চেষ্টা করা হয়েছিল। ওই সময় সেনাবাহিনীর বহর থেকে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছিল।

ত্রাণবাহী ট্রাক প্রবেশে সরকারের বাধা ভাঙতে ব্যর্থ হওয়ার পর বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো বলেছেন, তার লড়াই অব্যাহত থাকবে।‘আমাদের মাতৃভূমির স্বাধীনতার জন্য আমাদের অবশ্যই সব ধরণের সুযোগ খোলা রাখতে হবে।’

মুদ্রাস্থিতি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং অর্থনৈতিক সংকটের কারণে ভেনেজুয়েলায় খাদ্য সংকট দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা দেশটিতে ত্রাণবাহী গাড়ি পাঠানোর ঘোষণা দিয়েছে। তবে বিরোধী দলীয় নেতা গুয়াইদোর সমর্থক হওয়ায় এসব গাড়ি ফিরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়