ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রোবটিক্স এর ভবিষ্যৎ শীর্ষক সেমিনার

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ৪ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোবটিক্স এর ভবিষ্যৎ শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে রোবটিক্স এর ভবিষ্যৎ ও বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সেমিনার।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরআই খান মিলনায়তনে রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও চ্যানেল আই এর যৌথ উদ্যোগে ‘ফিউচার অব রোবটিক্স অ্যান্ড দ্য অফরচিউনিটি ফর বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি  ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

সেমিনারে ‘ফিউচার অব রোবটিক্স অ্যান্ড দ্য অপরচুনিটি ফর বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মেহেদী শামস।

ঢাবি রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. লাফিফা জামালের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন আইবিএর পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এবং রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ।

জুনাইদ আহমেদ পলক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক রূপকল্প দিয়েছিলেন। আমরা জাতির জনকের স্বপ্নের সেই সোনারবাংলা গড়তে একটি শ্রমভিত্তিক অর্থনীতি থেকে জ্ঞানভিত্তিক অর্থনীতিতে রূপান্তর হওয়ার চেষ্টা করছি। এই উন্নয়ন যাত্রায় তথ্য প্রযুক্তি হচ্ছে প্রধান হাতিয়ার।

প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির উন্নয়নে সব ধরনের সহযোগিতা করছে সরকারের আইসিটি বিভাগ।

ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, শিক্ষা ও গবেষণায় আমাদের আরো গুরুত্ব দেওয়া দরকার।

প্রসঙ্গত, বাংলাদেশ ২০১৮ সালের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে গঠিত তিনটি টিম-‘রোবো টাইগার’, ‘টিম বাংলাদেশ’ এবং ‘রোবো চ্যালেঞ্জার’ এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে গোল্ড মেডেলসহ বিভিন্ন পুরস্কার অর্জন করে।

অনুষ্ঠানে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের সম্মাননা জানানো হয়।



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৯/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়