ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সাংবাদিক আবু জাফরের জামিন নামঞ্জুর

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবাদিক আবু জাফরের জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক : ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় দৈনিক যুগান্তর পত্রিকার কেরাণীগঞ্জ থানা প্রতিনিধি আবু জাফরের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী আশরাফুজ্জামান আসামির জামিন আবেদন নাকচ করেন।

আদালতে আসামিপক্ষের আইনজীবী মো. আবুল কালাম আজাদ ও মোর্শেদুজ্জামান জামিন চেয়ে শুনানি করেন। শুনানিতে আবুল কালাম আজাদ বলেন, আসামি একজন পেশাদার সাংবাদিক। তার পেশাগত জীবনে এমন আর কোনো মামলা নেই। এমনকি ওই নিউজের (নবাবগঞ্জের ওসি মোস্তফা কামালের আলিশান বাড়ি) কোথাও তার নাম নেই। বাদীপক্ষ ওই নিউজের প্রতিবাদ করতে পারত। প্রয়োজনে প্রেস কাউন্সিলে এর প্রতিকার চাইতে পারত। তা না করে শুধু হয়রানির উদ্দেশ্যে সরাসরি মামলা করা হয়েছে। এ মামলার বাদী নওয়াবগঞ্জ থানার ওসি ভালো মানুষ। তিনি এই ভালো কাজ করেছেন, ওই ভালো কাজ করেছেন ইত্যাদি বলে মামলা করলেন। তবে বাদীর নিজের কী হয়েছে তা তিনি বলেননি। এছাড়া, আসামি গ্রেপ্তার হয়ে সরাসরি আদালতে এসে মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিলেন। কেন দিলেন? কারণ, মানুষ বাঁচার জন্য অনেক কিছুই করেন। তিনি জীবন বাঁচাতে ওই স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন এবং পরবর্তীতে তা প্রত্যাহারের আবেদন করেছেন। অনেক সাংবাদিক উপস্থিত আছেন, তারাও জামিন প্রার্থনা করছেন। আসামির পরিবার মানবেতর জীবনযাপন করছে। আমরা ন্যায়বিচার প্রত্যাশা করছি।

শুনানি শেষে আদালত আদেশ পরে দেবেন বলে জানান। পরবর্তীতে আদালত আসামির জামিন আবেদন নাকচ করেন। শুনানিকালে আবু জাফরকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

সোমবার কারা কর্তৃপক্ষের মাধ্যমে গত ২০ ফেব্রুয়ারি ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দি প্রত্যাহারের জন্য আদালতে আবেদন করেন আবু জাফর। আদালত আবেদনটি মামলার নথিতে রাখার আদেশ দিয়েছেন।

১৯ ফেব্রুয়ারি যুগান্তর পত্রিকায় ‘নবাবগঞ্জের ওসি মোস্তফা কামালের আলিশান বাড়ি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের দিন সন্ধ্যায় দোহার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করা হয়। যুগান্তর ও যমুনা টিভির নিজস্ব প্রতিনিধি আজহারুল হক, কেরানীগঞ্জ থানা প্রতিনিধি আবু জাফর, আশুলিয়া থানা প্রতিনিধি মো. মেহেদী হাসান মিঠু, ধামরাই থানা প্রতিনিধি শামীম খান এবং গোপালগঞ্জ জেলা প্রতিনিধি এস এম হুমায়ুন কবীরকে আসামি করে মামলা করেন নবাবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক মো. পলাশ। মামলার পর রাতেই সাংবাদিক আবু জাফরকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকেই আবু জাফর কারাগারে আছেন।



রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৯/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়