ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্টেজ মাতালেন ভার্চুয়াল গায়িকা!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্টেজ মাতালেন ভার্চুয়াল গায়িকা!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মানুষের কাজগুলো ধীরে ধীরে দখলে নিয়ে নিচ্ছে প্রযুক্তি। বলা যায়, অনেক ক্ষেত্রেই মানুষের বিকল্প হয়ে উঠছে প্রযুক্তি। তারই সাম্প্রতিক একটি উদাহারণ হচ্ছে, চীনের সাংহাইয়ে ভার্চুয়াল গায়িকার কনসার্ট। ভবিষ্যতে তাহলে কি কনসার্টে মানব তারকার জায়গা দখল করবে ভাচুর্য়াল তারকা? এই কনসার্টের পর এমন প্রশ্ন উঁকি দিয়েছে।

সম্প্রতি চীনের সাংহাই শহরে মার্সিডিজ বেঞ্চ সেন্টারে হাজার হাজার দর্শক একটি অভিনব কনসার্ট দেখতে এসেছিলেন। চীনের বিখ্যাত পিয়ানোবাদক ল্যাং ল্যাং এর পিয়ানোর সুরে এই কনসার্টে গান পরিবেশন করেছিলেন ভাচুর্য়াল থ্রিডি হলোগ্রাম প্রযুক্তিতে তৈরি গায়িকা লিও তিয়ানাই।

স্বাভাবিক মানুষের মতো নড়াচড়া এবং কন্ঠস্বর প্রদানে প্রায় ২০০জন কর্মীর ৬ মাসের পরিশ্রমের ফলাফল লিওর স্টেজ পারফরম্যান্স। যেহেতু লিও রক্ত-মাংসের মানুষ নয়, তাই তাকে ভবিষ্যত বিনোদনের একটি আকর্ষণীয় দৃষ্টিভঙ্গি বলা যেতে পারে।

ভার্চুয়াল হলোগ্রাফ্রিক চরিত্র লিওর কন্ঠ এবং ব্যক্তিত্ব তৈরি করা হয়েছে মোশন ক্যাপচার এবং থ্রিডি সহ অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে। পিয়ানোবাদক ল্যাংয়ের পিয়ানোর সুরের সঙ্গে এই ভার্চুয়াল গায়িকা যেন রিয়েল-টাইমে পারফরম্যান্স করতে পারে সেজন্য মঞ্চের পেছনে থাকা গায়িকার ভঙ্গিমা মোশন ক্যাপচার প্রযুক্তির মাধ্যমে অনুকরণ করেছে।

কিট চেং জি নামের ১৭ বছর বয়সী এক কলেজ শিক্ষার্থী সাউথ চায়না মনিং পোস্টকে বলেন, ‘লিও তিয়ানাই নিখুঁত। যেহেতু সে মানুষ নয় তাই আপনি যেমনটি চান তেমনটি সে হতে পারে। এটি এমন একটি কাস্টমাইজড ভাচুর্য়াল পুতুল যা কেবল আপনারই।’

তবে লিও একমাত্র হলোগ্রাফিক তারকা নয়। জাপানে ইতিমধ্যে হলোগ্রাফিক চরিত্রের বিলিয়ন ডলারের বাজার তৈরি হয়েছে। উদাহরণস্বরূপ জাপানে অবিবাহিত পুরুষদের কাছে হলোগ্রাফিক নারী ‘হাতসুনে মিকু’ বেশ জনপ্রিয়। এমনকি কিছুদিন আগে জাপানে ৩৫ বছর বয়সী এক ব্যক্তি হলোগ্রাফিক নারীকে বিয়ে করেছেন।

ভিডিও :


তথ্যসূত্র : ফিউচারিজম
 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়