ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ইভিএম বিষয়ে ভোটারদেরকে প্রশিক্ষণ দিতে হবে’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৭, ১৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইভিএম বিষয়ে ভোটারদেরকে প্রশিক্ষণ দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেছেন, ইভিএম বিষয়ে ভোটারদেরকেও প্রশিক্ষণ দিতে হবে- কীভাবে ভোট দিতে হয়। তাদেরকে সচেতন করতে হবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারে প্রশিক্ষকদের প্রশিক্ষণ  উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

নির্বাচন কমিশনার বলেন, ম্যানুয়ালি ভোটের ক্ষেত্রে আমরা বলে বলে ঠিক করার চেষ্টা করেছি, সেটা হচ্ছে যে, ব্যালট পেপারের উল্টো দিকে সিল বা স্বাক্ষর মেরে রাখত ভোট শুরু হওয়ার আগে। জিজ্ঞেস  করলে বলত যে, স্যার, একটু কাজ করে রেখেছি, কাজ এগিয়ে রেখেছি। আমি প্রায় সময়েই বলি যে, নামাজ পড়াটা হচ্ছে আল্লাহর ইবাদত করা। কিন্তু এশার নামাজটা কি ফজরের সঙ্গে পড়ে নিতে পারবেন বা জোহরের নামাজটা ফজরে সঙ্গে পড়ে নিতে পারবেন? পারবেন না। এটা অত্যন্ত ভালো কাজ, কিন্তু তারপরও আল্লাহতাআলা এটা এলাউ করেন নাই। সেই ক্ষেত্রে এখানেও একটুা প্রব্লেম আছে। এজন্য এগুলো আপনারা বারবার বলবেন, যাতে প্রশিক্ষণার্থীদের কানে ঢুকে যায়। শুধু কানে নয়, মগজে-মননে ঢুকে যায়।

তিনি বলেন, মনে রাখবেন, আইনকে কোনো সময় টেকনোলজির কাছে সারেন্ডার করবেন না।  টেকনোলজি ইজ টেকনোলজি, রুল ইজ রুল। টেকনোলজিকে রুলের ওপরে স্থান দেওয়ার কোনো মানে হয় না। আইনে আছে কেন্দ্রভিত্তিক রেজাল্ট ঘোষণা দিয়ে আমরা একটি ফর্মে টাঙিয়ে দেব। আপনারা যদি কেন্দ্রে না করে কক্ষ থেকে রেজাল্ট দিয়ে দেন। আপনারা বলতে পারেন, কক্ষে করলাম তাতে এমন কি হয়েছে। কক্ষে করলাম তারপর সব কক্ষ মিলিয়ে কেন্দ্রেরটা করে দিলাম। কেন এটি একটি অত্যন্ত গর্হিত অপরাধ জানেন? একটা কক্ষে সর্বোচ্চ ৫০০ ভোটার থাকে।  ওই কক্ষের রেজাল্ট যদি দেন এবং দেখা যায় যে কোনো একটা প্রতীকে বা লোকের পক্ষে সব ভোট চলে গেছে। কিন্তু শেষ পর্যন্ত ওই লোকটা পাস করতে পারেন নাই।  ওই সামান্য কয়েকটা ভোটারের কী অবস্থা হবে জানেন? এসব ক্ষেত্রে ডিসি, এসপি থেকে শুরু করে ডিআইজি সবাই এসেও কিন্তু পরিস্থিতি সামাল দিতে পারে না।

নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে নির্বাচন কমিশনার বলেন, এই যে মানুষের ভেতরের কথা বলা হচ্ছে যে, মানুষের ভেতরে একটা ভীতি কাজ করতেছে অনেক জায়গাতে। আসলে কোনো কোনো ক্ষেত্রে আমরাও কিন্তু পরোক্ষভাবে দায়ী। আমরা এমন সব কাজ করেছি যেগুলো ঠিক না। অনেক সময় অত্যন্ত ছোট একটা ভুলে যদি আপনারা পড়ে যান সেটাকে কিন্তু ভুল হিসেবে মানবে না। ওই সিচুয়েশনে কাউকে জিতিয়ে দেওয়ার জন্য আমাদের ইচ্ছাটাকে ইমপ্লিমেন্ট করা হয়েছে, এটা বলবে এবং এটা মেনে নিতে হবে। এসব বিষয় মাথায় রেখে সচেতনতার সঙ্গে আপনাদেরকে কাজ করতে হবে।





রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৯/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়