ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে হবে’

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১৯ ৯:৩৪:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৪ ৬:১১:৫৯ পিএম
Walton AC 10% Discount

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) আওতাধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করতে সর্বোচ্চ আন্তরিকতা, সততা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, অতীতের অভিজ্ঞতার আলোকে উৎপাদন ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার ও প্রয়োজনীয় ক্ষেত্রে আধুনিকায়নের উদ্যোগ নিয়ে এগুলোকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতা থেকে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে হবে।

মংগলবার রাজধানীর বিসিআইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের প্রতি এ আহবান জানান শিল্পমন্ত্রী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব মো. আবদুল হালিম এবং বিসিআইসির চেয়ারম্যান মো. হাইয়ুল কাইয়ুম প্রমুখ।

শিল্পমন্ত্রী বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় সাফল্যের সাথে টিকে থাকতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য রাষ্ট্র গড়ে তোলা সকলের দায়িত্ব। এ লক্ষ্যে সবাইকে দেশ প্রেমের সাথে কাজ করতে হবে।

তিনি বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান সাধারণ মানুষের হৃদস্পন্দন বুঝতে পারতেন বলেই তিনি ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত হয়েছিলেন। তাঁর নেতৃত্বের গুণাবলী ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব বরেণ্য নেতায় পরিণত হয়েছেন। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে চলছে।

লুটেরা ও সন্ত্রাসীদের কোনো দেশ নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, নিজ দেশের উন্নয়নের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানা লাভজনক করার জন্য দেশ প্রেমের মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে হবে। শিল্প কারখানা লাভজনক হলে এর সুফল শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা নির্বিশেষে সকলেই উপভোগ করবে এবং অস্থায়ী কর্মচারীদের স্থায়ী করা সম্ভব হবে।



শিল্প প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে দেশের ১৬ কোটি মানুষের ৩২ কোটি হাতকে উন্নয়ন ও উৎপাদনের কাজে লাগাতে হবে। এ লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার শ্রমিক ইউনিয়ন নেতাদের নিয়মিত কাজ করতে হবে এবং সাধারণ শ্রমিকদের সামনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

প্রশাসনিক কাজে ট্রেড ইউনিয়ন নেতাদের অবৈধ হস্তক্ষেপ মেনে নেয়া হবে না বলে হুশিয়ারী দিয়ে প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের গাড়ি অবৈধভাবে ব্যবহার কিংবা আন্দোলনের নামে উৎপাদন ব্যাহত করার মত যে কোনো অনিয়ম মোকাবেলায় বিসিআইসি ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে কঠোর হতে হবে।

একই সাথে কারখানা পর্যায়ে শ্রমিকদের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি  দীর্ঘ দিন ধরে অস্থায়ী পদে কর্মরতদের পদ স্থায়ীকরণের ব্যবস্থা নিতে আহবান জানান তিনি।

এর আগে ভারতের পশ্চিমবঙ্গের দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রী এবং শিল্প প্রতিমন্ত্রীর সাথে পৃথকভাবে তাঁদের দপ্তরে সাক্ষাৎ করেন। তারা শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

এ সময় দ্যা বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের বিপণন বিভাগের সচিব উৎপল রায়সহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৯/নাসির/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge