ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল কেনার সিদ্ধান্ত

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ২৮ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল কেনার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক: আসন্ন বোরো মৌসুমে ১২ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন চাল এবং ৫০ হাজার মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ১০ লক্ষ মেট্রিক টন সেদ্ধ চাল, দেড় লক্ষ মেট্রিক টন আতপ চাল এবং দেড় লক্ষ মেট্রিক টন ধান (এক লক্ষ মেট্রিক টন চালের সমপরিমান) সংগ্রহ করা হবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ তথ্য জানান।

তিনি বলেন, ‘৩৬ টাকা দরে সেদ্ধ চাল, ৩৫ টাকা দরে আতপ চাল এবং ২৬ টাকা দরে ধান সংগ্রহ করা হবে। গম সংগ্রহ করা হবে ২৮ টাকা দরে। আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হয়ে ধান-চাল সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত। গম সংগ্রহ করা হবে ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত।’

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘গত বছর ৯ লক্ষ মেট্রিক টন চাল এবং দেড় লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহ করেছিল সরকার। বর্তমানে সরকারের বিভিন্ন গুদামে মজুদ আছে ১২ লক্ষ ৯৭ হাজার মেট্রিক টন চাল ও ১ লক্ষ ৬১ হাজার মেট্রিক টন গম।’

তিনি আরো বলেন, ‘এবার মোট সংগ্রহের মধ্যে থাকছে দেড় লাখ টন ধান, যা কৃষকের কাছ থেকে সরাসরি কিনবে সরকার।’

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, ত্রাণ ও দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রী ড. এনামুর রহমান, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ কমিটির সদস্যরা ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়