ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জেনেভায় বাণিজ্যমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেনেভায় বাণিজ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ডব্লিউটিওতে বাংলাদেশের পঞ্চম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভায় যোগ দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার জেনেভার উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন। ৩ ও ৫ এপ্রিল ডব্লিউটিও সচিবালয়ে এ সভা অনুষ্ঠিত হবে।

টিপু মুনশি ১৬ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, শিল্প মন্ত্রণালয়, এফবিসিসিআই এবং বিজিএমই-এর প্রতিনিধি রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, জেনেভায় অনুষ্ঠিতব্য ট্রেড পলিসি রিভিউ সভাটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সভায় বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি, আমদানি বা রপ্তানির সার্বিক অগ্রগতি নিয়ে আলোচনা হবে।

সভায় বিনিয়োগ প্রবাহ ঊর্ধ্বমুখী করার নিমিত্ত পরিবেশ সৃষ্টি, মুদ্রানীতিকে সহনীয় মাত্রায় রাখতে বিনিয়োগবান্ধব মুদ্রানীতি, রাজস্বনীতি, রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইনগত সংস্কারসহ কর ব্যবস্থাপনায় পরিকল্পিত কার্যক্রম, শিল্পনীতি, জিডিপিতে শিল্প খাতের অবদান বৃদ্ধির লক্ষ্যে যুগোপযোগী শিল্পনীতি প্রণয়ন, আন্তর্জাতিক পর্যায়ে শ্রম মান নির্ধারণের লক্ষ্যে শ্রম আইন ও ইপিজেড আইন, মেধাস্বত্ত্ব সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করণ বিষয়ে নীতিমালা প্রণয়ন এবং বহুপাক্ষিক, আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির বাস্তবায়নসহ বাণিজ্য সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশ বিশ্বে বাণিজ্য সংস্থার প্রতিষ্ঠাকালীন সদস্য। ইতিপূর্বে ১৯৯২, ২০০০, ২০০৬ এবং ২০১২ সালে চার দফায় বাংলাদেশ ট্রেড পলিসি রিভিউ এ অংশ গ্রহণ করে। বিশ্ব বাণিজ্যে অংশ বিবেচনা করে স্বল্পোন্নত দেশের ক্ষেত্রে প্রতি সাত বছর অন্তর এবং অন্যান্য দেশের ক্ষেত্রে ৩ থেকে ৫ বছর অন্তর ট্রেড পলিসি রিভিউ করা হয়।

বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য হিসেবে বাংলাদেশের জন্য ট্রেড পলিসি রিভিউ করা বাধ্যতামূলক। কোনো সদস্য দেশে বাণিজ্য সংক্রান্ত কর্মকাণ্ডে ডব্লিউটিওর নিয়ম-নীতির সাথে কোনো অসঙ্গতি থাকলে তাও মূল্যায়ন করা হয় এ সভায়। সদস্য দেশকে সুনির্দিষ্ট প্রশ্ন ও পরামর্শ প্রদান করা হয়। পরে ডব্লিউটিও সচিবালয় থেকে এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়।

৯ এপ্রিল বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়