ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করপোরেট কর হ্রাস ও আয়কর সীমা বৃদ্ধির দাবি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করপোরেট কর হ্রাস ও আয়কর সীমা বৃদ্ধির দাবি

অর্থনৈতিক প্রতিবেদক : আসন্ন বাজেটে করপোরেট কর কমানোর দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)।

এর পাশাপাশি ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর সীমামুক্ত ৩ লাখ টাকা করার দাবিও জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর  কনফারেন্স কক্ষে প্রাক-বাজেট আলোচনায় সংগঠনের সভাপতি ওসামা তাসীর এ দাবি রাখেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এনবিআরের অন্য সদস্যসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আমাদের প্রত্যাশা হচ্ছে, এবারে সহজ ও ব্যবসাবান্ধব হবে। আয়কর ও মূল্য সংযোজন করের আওতা বৃদ্ধি এবং কর প্রদানের উৎসাহিতকরণে সচেতনতা বৃদ্ধি।

সংগঠনের উল্লেখ্যযোগ্য দাবিগুলো হচ্ছে-পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার ১৫ শতাংশ, অ-তালিকাভুক্ত কোম্পানির করহার ২৫ শতাংশ করাসহ পুঁজিবাজারে লিস্টে ব্যাংক ইন্স্যুরেন্স করহার ৩২ দশমিক ৫ শতাংশ করা। আবার ডিভিডেন্ডের আয়ের ওপর ১০ শতাংশ করা, করদাতার জন্য শিক্ষা ভাতা প্রদান করা, গবেষণা ও উন্নয়ন খাতে বিনিয়োগে করলে উক্ত ক্ষেত্রে আয়কর মুক্ত রাখা। বিনিয়োগে কর রেয়াত সুবিধা এবং করের আওতা বৃদ্ধির জন্য অঞ্চলভিত্তিক করতাদের চিহিৃত করে তাদের করের আওতায় আনা।

দাবির পরিপ্রেক্ষিতে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আগামী হবে বাজেট ব্যবসাবান্ধব। তাতে উৎপাদন ও বিনিয়োগ বৃদ্ধি পাবে। তিনি বলেন, আমরা গত বছরও করপোরেট ট্যাক্সের ওপর ছাড় দিয়েছি। এবার দেখব কি করা যায়।

এর আগে এর আগে সকালে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করে এনবিআর। সেখানে বিসিআই প্রেসিডেন্ট আনোয়ার উল আলম চৌধুরী নতুন উদ্যোক্তাদের জন্য ৫ বেছরের কর রেয়াত সুবিধা, বাজেটে বেসরকারি খাতে উন্নয়নে বরাদ্দ, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সমান সুযোগ সুবিধা প্রদানসহ একাধিক দাবি পেশ করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়