ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘শেয়ার কেনার বিষয়ে ডিএসসি বা বিএসইসির দোষ দিলে চলবে না’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৩, ৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শেয়ার কেনার বিষয়ে ডিএসসি বা বিএসইসির দোষ দিলে চলবে না’

অর্থনৈতিক প্রতিবেদক : ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল রিজভী বলেছেন, শেয়ার কেনার বিষয়ে ডিএসসি বা বিএসইসির দোষ দিলে চলবে না। শেয়ার কেনা-বেচার বিষয়ে বিনিয়োগকারীদের সচেতনভাবে সিদ্ধান্ত নিতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক আয়োজিত তিন দিনব্যাপী ‘৪র্থ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শাকিল রিজভী বলেন, আমরা বেশ কিছুদিন থেকেই বিনিয়োগকারীদের সচেতন করার চেষ্টা করছি। যেসব কোম্পানির বাৎসরিক বিক্রয় বেশি সেসকল কোম্পানির শেয়ার কিনুন। পেইডআপ ক্যাপিটাল যত বড়ই হোক না কেন বিক্রয় না বাড়লে কোনোভাবে লাভবান হওয়া যাবে না। তার ভালো হওয়ার অপেক্ষা করেও লাভ নেই।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পুঁজিবাজারের কাজ হলো অর্থনীতিকে চাঙ্গা করা এবং দেশে কর্মসংস্থান তৈরি করা। এ উদ্দেশ্য সফল করার জন্য এবং ছোট পুঁজির কোম্পানিগুলোর জন্যও সুযোগ তৈরি করা হচ্ছে। বিনিয়োগে কিছুটা পিছিয়ে পড়া পুঁজিবাজার এই এক্সপোর মাধ্যমে সচেতন বিনিয়োগ কিছুটা হলেও বাড়বে।

তারা বলেন, শেয়ারবাজারে দীর্ঘ মেয়াদী বিনিয়োগের সবচেয়ে বড় মাধ্যম। আমাদের পরিসংখ্যানে সঞ্চয়ের যে ঊর্ধ্বগতি দেখা যায়, সে হারে বেসরকারি খাতের বিনিয়োগ বাড়ছে না। বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো নতুন নতুন খাতে বিনিয়োগ করে এর সুযোগ নিতে হবে। অর্থনীতির গতি বাড়ানোর জন্য পুঁজিবাজার একটি গুরুত্বপূর্ণ স্থান।

বক্তারা আরো বলেন, বেসরকারি খাতের বিনিয়োগ বৃদ্ধি অর্থনীতির গভীরতা বাড়ানোর অন্যতম মাধ্যম। সে কারণে আমরা যেকোনভাবে বেসরকারি বিনিয়োগ বাড়াতে চাই। বিনিয়োগকারীদের স্বল্প বিনিয়োগই অর্থনীতিকে আরো সমৃদ্ধ করবে।

অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো.নাছির উদ্দিন চৌধুরী প্রমুখ।

এবারের এক্সপোতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ব্রোকার হাউজ, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, তালিকাভুক্ত কোম্পানিসহ বিভিন্ন স্টেকহোল্ডার অংশগ্রহণ করেছে।

তিন দিনের এই এক্সপোতে পুঁজিবাজারে বিনিয়োগের কলাকৌশল, পুঁজিবাজারে ক্যারিয়ার গড়ার সম্ভাবনা, বিদ্যুৎ খাতের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল ও পুঁজিবাজার, শিল্পায়নে পুঁজিবাজারের অবদান ইত্যাদি বিষয়ে পাঁচটি সেমিনার হবে।

সেমিনারে বিএসইসি, ডিএসই ও সিএসইর শীর্ষ কর্মকর্তা, খ্যাতনামা স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংকার, অ্যাসেট ম্যানেজার, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট, চার্টার্ড ফিন্যান্সিয়াল এনালিস্টরা অংশ নেবেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে এ মেলা। মেলায় প্রবেশে টিকেট লাগবে না। তবে প্রবেশ কূপনের র‌্যাফেল ড্রতে থাকবে মূল্যবান সব পুরস্কার। প্রথম পুরস্কার রানার অটোমোবাইলসের সৌজন্যে একটি ১২৫ সিসি মোটরসাইকেল।

ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০১৯ এর লিড স্পন্সর জিপিএইচ ইস্পাত ও ক্রাউন সিমেন্ট। স্পন্সর বিবিএস ক্যাবলস।



রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়