ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এফবিসিসিআইয়ের অগ্নিকাণ্ড প্রতিরোধ কর্মসূচি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ২৫ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফবিসিসিআইয়ের অগ্নিকাণ্ড প্রতিরোধ কর্মসূচি

অর্থনৈতিক প্রতিবেদক : এফবিসিসিআইয়ের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে শিল্প কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও আবাসিক স্থাপনায় আগুন লাগা প্রতিরোধ এবং কি কারণে অগ্নিকাণ্ডের  ঘটনা ঘটে, তা নির্বাপণে করণীয় বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচি।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই মিলনায়তনে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

গত ২১ ফেব্রুয়ারি পুরনো ঢাকার চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ড ও বনানীর এফ আর টাওয়ার, গুলশান ডিসিসি মার্কেট এবং খিলগাঁও ও মালিবাগ বাজারে সম্প্রতি সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ডের পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই তার সদস্য সংগঠনগুলোর বাণিজ্যিক প্রতিষ্ঠানের নিরাপত্তায় এ প্রশিক্ষণের ব্যবস্থা করে।

প্রশিক্ষণে এফবিসিসিআই অধিভুক্ত বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট এসোসিয়েশন এবং বাংলাদেশ প্লাস্টিক প্যাকেজিং, রোল ম্যানুফ্যাকচারার্স ওনার্স এসোসিয়েশনের প্রায় ৪০ জন প্রতিনিধি অংশ নেন। প্রশিক্ষনে সহযোগিতা করে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। কর্মসূচির দুটি সেশনে তাত্ত্বিক প্রশিক্ষণ দেওয়া হয়।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি পুরনো ঢাকার চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটার পর থেকেই এফবিসিসিআই তা পর্যবেক্ষণ এবং তাৎক্ষণিক করণীয়সহ দীর্ঘমেয়াদী সমাধান প্রক্রিয়া নিয়ে কাজ করে চলেছে। অগ্নিদুর্ঘটনার পর থেকে এফবিসিসিআই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং সরকারের অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ পুরনো ঢাকার এসোসিয়েশনগুলোর সমন্বয়ে কাজ করে যাচ্ছে।

এছাড়া প্রশিক্ষণ কর্মসূচিতে দেশের নাগরিকদের এবং সম্পদের নিরাপত্তায় অগ্নিনির্বাপণ বিভাগের পর্যাপ্ত রিসোর্স থাকা ও প্রত্যেক ব্যবসা, শিল্প কারখানায় অগ্নি নিরাপত্তায় একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগের আহবান জানানো হয়। পাশাপাশি সকল ভবনে ফায়ার এক্সটিংগুইসার স্থাপন এবং আগুনের ধরন অনুযায়ী অগ্নিনির্বাপণ পদ্ধতি প্রয়োগের বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়া হয়।

এফবিসিসিআই পরিচালক হেলেনা জাহাঙ্গীর প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। এফবিসিসিআই মহাসচিব হোসাইন জামিল এবং কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। প্রশিক্ষণের দুটি সেশন পরিচালনা করেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক খন্দকার আব্দুল জলিল ও জহিরুল ইসলাম।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়