ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রেনে ঢিল ছোড়া রোধে সচেতনতা বৃদ্ধির আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ৭ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রেনে ঢিল ছোড়া রোধে সচেতনতা বৃদ্ধির আহ্বান

সচিবালয় প্রতিবেদক: ট্রেনে ঢিল ছোড়া রোধে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

মন্ত্রী বলেন, ‘রেল একটি জাতীয় সম্পদ। এটি আরামদায়ক, সাশ্রয়ী ও নিরাপদ বাহন হিসেবে পরিচিত। কিন্তু বেশ কিছু দিন ধরেই কিছু দুষ্কৃতকারী চলন্ত ট্রেনে ঢিল মেরে নিরাপদ বাহনকে অনিরাপদ করে তুলছে। ঢিলের আঘাতে অনেক যাত্রী আহত এমনকি নিহত হচ্ছে। এতে করে জানালার কাচ ভেঙে ট্রেনের যেমন ক্ষতি হচ্ছে তেমনি মানুষের জীবন ঝুঁকিপূর্ণ হচ্ছে।’

মঙ্গলবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি জাতীয় সংসদের স্পিকার ট্রেনযোগে উত্তরাঞ্চল ভ্রমনের সময় দুষ্কৃতকারীর ছোড়া ঢিলে ট্রেনের কাচ ভেঙে যায়, তবে তিনি অক্ষত থাকেন। কিন্তু এ ঘটনায় কোচের যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া রোববার রাতে পদ্মা ট্রেনে পাথরের ঢিল ৪ বছরের শিশু জিশান ও তার মায়ের মাথায় লাগে এবং শিশুটি এখন হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। এর আগে পাথরের আঘাতে মৃত্যু হয়েছে রেলের টিকিট পরীক্ষক শিকদার বায়েজিদ এবং প্রকৌশলী প্রীতি দাসের।

রেলে ঢিল ছুড়ে জীবনহানি ঘটানো ও রেলের ক্ষতিসাধনের সংবাদ প্রায়ই বিভিন্ন গণমাধ্যমে জানতে পারায় এই বিষয় নিয়ে রেলপথ মন্ত্রী ও রেলপথ মন্ত্রণালয় খুবই উদ্বিগ্ন।

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন আরো বলেন, ‘ট্রেনে ঢিল ছোড়া একটি মারাত্মক অপরাধ।

রেল লাইনের আশপাশ এলাকার জনগণকে তিনি সচেতন হওয়ার আহ্বান জানান এবং বলেন, ‘এ রকম কোন দুস্কৃতকারীকে দেখামাত্র ধরে সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করুন।’

মন্ত্রী বলেন, ‘রেল জাতীয় সম্পদ, একে রক্ষার দায়িত্ব সকলের। বর্তমানে রেলওয়েতে অনেক কাজ চলমান এবং বিভিন্ন রুটে নতুন নতুন ট্রেন চালু করা হচ্ছে।’ কাজেই ঢিল ছোড়ার ঘটনা কোনো স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র কিনা, তা চিহ্নিত করা ও পাশাপাশি দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর  আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পরামর্শ দিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৯/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়