ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

অর্থমন্ত্রীর সংবাদের সংশোধনী

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১০ ৬:০৯:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১০ ১০:২৪:৩০ পিএম

বিশেষ প্রতিবেদক : গতকাল বিভিন্ন সংবাদ মাধ্যমে ‘আগামী ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শীর্ষ ২০ দেশের তালিকায় থাকবে বাংলাদেশ’-অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্য দিয়ে মন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা (পিআরও) গাজী তৌহিদুল ইসলাম যে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে ছিলেন তিনি তার একটি সংশোধনী পাঠিয়েছেন আজ শুক্রবার। এখানে সংশোধনীটি তুলে ধরা হলো।

গাজী তৌহিদুল ইসলাম সংশোধনীতে লিখেছেন, অত্যন্ত দুঃখের সাথে জানানো যাচ্ছে গতকাল ৯ মে ২০১৯ তারিখে প্রেরিত ‘বিশ্ব জিডিপি প্রবৃদ্ধিতে সর্বাধিক অবদানকারী বিশটি দেশের তালিকায় বাংলাদেশ-অর্থমন্ত্রী’ শিরোনামের প্রেস বিজ্ঞপ্তিটিতে একটি ভুল ছিল, যেটি আজ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশের পরে দৃষ্টিগোচর হচ্ছে- অনিচ্ছাকৃতভাবে এই ভুলটির জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। ভুলটি ছিল- ‘আগামী ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শীর্ষ ২০ দেশের তালিকায় থাকবে বাংলাদেশ’।

সঠিক হবে- ‘আগামী ২০১৯-২০২০ অর্থবছরে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অংশীদার হবে এমন প্রভাবশালী ২০টি দেশের মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ। এপ্রিল, ২০১৯-এর ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুকে আইএমএফ ২০২৪ সাল পর্যন্ত বৈশ্বিক অর্থনীতিতে প্রবৃদ্ধির যে প্রক্ষেপণ করেছে, তার আলোকে ব্লুমবার্গ-এর করা বিশ্লেষণে এ তথ্য প্রকাশ পেয়েছে। বিশ্লেষণে দেখা যায়, আগামী অর্থবছর বৈশ্বিক প্রবৃদ্ধিতে ০.৯ শতাংশ অবদান রাখবে বাংলাদেশের অর্থনীতি। একই পরিমাণ অবদান রাখবে কানাডা। আর এরপরই অবদান রাখবে ফিলিপিন্স, থাইল্যান্ড ও সৌদি আরব; তাদের প্রত্যেকের অবদান হবে ১ শতাংশ। আগামী ২০২৪ সাল পর্যন্ত বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধিতে বাংলাদেশের এই অবদান অব্যাহত থাকবে। উল্লেখ্য, ব্লুমবার্গের বিশ্লেষণটি গত ৬ মে, ২০১৯ তারিখে প্রকাশিত হয়েছে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৯/হাসনাত/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge