ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

এনবিআরকে লক্ষ্যমাত্রা ১৬.২৬% বেশি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৩ ৪:৪০:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৩ ৪:৪০:২১ পিএম
Walton AC 10% Discount

অর্থনৈতিক প্রতিবেদক: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জাতীয় রাজস্ব র্বোডকে (এনবিআর) লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। যা মোট জিডিপির ১১ দশমিক ৩ শতাংশ। আর চলতি ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় প্রায় ১৬.২৬ শতাংশ বেশি।

যেখানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা ঘোষিত প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত মোট কর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রায় প্রস্তাব করা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এটি জিডিপির ১৩ দশমিক ১ শতাংশ।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত ৪৮তম বাজেটে এ ঘোষণা দেন। এনবিআর বহির্ভূত কর রাজস্ব পরিমাণ ১৪ হাজার ৫০০ কোটি টাকা। এটি মোট জিডিপির শূন্য দশমিক ৩ শতাংশ। কর ব্যতীত আয় হবে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা। এ ছাড়া বৈদেশিক অনুদানের পরিমাণ আগামী বছর দাঁড়াবে ৪ হাজার ১৬৮ কোটি টাকা।

এনবিআরকে দেয়া লক্ষ্যমাত্রার মধ্যে সর্বোচ্চ ধরা হয়েছে মূল্য সংযোজন করে (মূসক/ভ্যাট) ১ লাখ ১৭ হাজার ৬৭১ কোটি ৬৪ লাখ টাকা। যা চলতি ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১৩.১৪ শতাংশ বেশি।

এরপরই লক্ষ্যমাত্রা ধরা হয়েছে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর-এ। আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর-এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি ১৬ লাখ টাকা। যা গত অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৯.৬২ শতাংশ বেশি।

অন্যদিকে আমদানি-রপ্তানি পর্যায়ে রাজস্ব ধরা হয়েছে ৯২ হাজার ৩৪০ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় এই খাত থেকে ১৬.২৬ শতাংশ বেশি আদায় করতে হবে।

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় বাজেট অধিবেশন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge