ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কৃষি ও পল্লী উন্নয়নে ৬৬ কোটি টাকা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষি ও পল্লী উন্নয়নে ৬৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: কৃষি ও পল্লী উন্নয়ন খাতে আমি আগামী (২০১৯-২০) অর্থবছরে মোট ৬৬ হাজার ২৩৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান অর্থবছরের রয়েছে ৫৯ হাজার ৬৭৭ কোটি টাকা।

বৃহস্পতিবার বিকেলে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী বিষয়টি জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘আগামী (২০১৯-২০) অর্থবছরে পল্লী সেক্টরে ৫ হাজার ৫০০ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ, ৩০ হাজার ৫০০ মিটার ব্রিজ / কালভার্ট নির্মাণ, ১৩ হাজার কিলোমিটার পাকা সড়ক এবং ৩ হাজার ৭০০ মিটার ব্রিজ/কালভার্ট রক্ষণাবেক্ষণ, ১৯০টি গ্রোথসেন্টার/হাট বাজার উন্নয়ন, ৬৪টি উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ বা সম্প্রসারণ, ১৩০টি সাইক্লোন শেল্টারসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে, শহরাঞ্চলে সড়ক এবং ফুটপাত নির্মাণ, ড্রেন নির্মাণ, পয়ঃনিষ্কাশন সুবিধা সম্প্রসারণ, সড়ক মেরামত, বাস / ট্রাক টার্মিনাল নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, ডাস্টবিন ও বর্জ্য ব্যবস্থাপনা ইউনিট স্থাপন, যানজট নিরসনে গুরুত্বপূর্ণ এলাকায় ফ্লাইওভার নির্মাণ ইত্যাদির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি মিয়ানমার হতে আশ্রয় নেয়া ১০ লক্ষাধিক রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য দুই বছরেরও অধিক সময় ধরে বাংলাদেশ আশ্রয়স্থল নির্মাণ, খাবার পানি সরবরাহ, স্যানিটারি ল্যাট্রিন স্থাপন, রাস্তা নির্মাণ, স্বাস্থ্য ও অন্যান্য জরুরি সেবা প্রদানের বিপুল কাজ দক্ষতার সাথে সম্পাদন করে আসছে।

তিনটি পার্বত্য জেলাসহ সারাদেশে পল্লী এলাকায় রাস্তা, ব্রিজ - কালভার্ট, গ্রোথ সেন্টার, হাটবাজার, সাইক্লোন শেল্টার, বিল উন্নয়ন, নিরাপদ পানির উৎস ও ড্রেন নির্মাণ পয়ঃনিষ্কাশন সুবিধা সম্প্রসারণ ইত্যাদি কাজ চলমান রাখার পাশাপাশি নেয়া হয়েছে ‘পল্লী জনপদ’ নামে আধুনিক আবাসন প্রতিষ্ঠার মত উদ্ভাবনী কার্যক্রম।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়