ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাজেট ব্যবসাবান্ধব : রুবানা হক

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৬ ৭:০৭:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৬ ৭:০৭:৫৫ পিএম
বাজেট ব্যবসাবান্ধব : রুবানা হক
Voice Control HD Smart LED

অর্থনৈতিক প্রতিবেদক : সব দাবি পূরণ না হলেও বাজেটকে ব্যবসাবান্ধব ও জনকল্যাণমূলক বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি রুবানা হক।

তিনি বলেন, এবারের বাজেটে আমরা ৭০ ভাগ খুশি। আমরা অন্তত তিন শতাংশ প্রণোদনা পেতে চাই। বাজেটের প্রাথমিক প্রতিক্রিয়ায় এটি জনকল্যাণমুখী বাজেট বলেছিলাম। আমি এখনও আগের অবস্থানেই আছি। এটি ব্যবসাবান্ধব ও জনকল্যাণমূলক বাজেট।

রোববার রাজধানীর একটি হোটেলে বিজিএমইএ আয়োজিত প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট পরবর্তী প্রতিক্রিয়া জানাতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রুবানা হক বলেন, প্রতিনিয়ত যদি আমাদের শুনতে হয় আমাদের আর সাহায্য দরকার নেই, তা ঠিক নয়। প্রতিথযশা অর্থনীতিবিদরাও তা বলেন। কিন্তু গত এক মাসে আমরা ৩০টি ফ্যাক্টরি বন্ধ করতে বাধ্য হয়েছি। ঈদের আগে অনেকে মেশিন বিক্রি করে হলেও বেতন দিয়েছে। তাই ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক রফতানিতে এক শতাংশ প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এর সঙ্গে আরো দুই শতাংশ যোগ করে মোট তিন শতাংশ প্রণোদনার দাবি জানাচ্ছি।

নানারকম আমলাতান্ত্রিক ঝামেলার কারণে অনেকেই ইনসেন্টিভ পান না, নেনও না। নতুন বাজারের ক্ষেত্রে প্রণোদনা বাড়ানো উচিৎ। পোশাক খাতকে পরাজিত বনের বিড়াল বানাবেন না বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, কৃষকের সঙ্গে মালিকের তুলনা করা চলে না। আন্তর্জাতিক ক্ষেত্রে গেলে আমাদের মনে হয় শিশু। দুর্বল শিশুর অবস্থানে চলে এসেছি। সার্বিক পরিস্থিতি বিবেচনায় প্রণোদনা অন্তত ৩ শতাংশে উন্নীত করার দাবি করছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি ফয়সাল সামাদ, সহ-সভাপতি এম এম মান্নান কচি প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৯/নাসির/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge