ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অবশেষে ভারমুক্ত এমডি পেল বেসিক ব্যাংক

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৬ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে ভারমুক্ত এমডি পেল বেসিক ব্যাংক

বিশেষ প্রতিবেদক : অবশেষে দীর্ঘদিন পর বহুল আলোচিত বেসিক ব্যাংক লিমিটেড ভারমুক্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি)  পেল। ব্যাংকটিতে নতুন এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন মো. রফিকুল আলম। তিনি ব্যাংকটির বর্তমান ভারপ্রাপ্ত এমডি আহমেদ হোসাইনের স্থলাভিষিক্ত হবেন।

বুধবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সূত্র জানায় গত মঙ্গলবার বেসিক ব্যাংকের এমডি পদে নিয়োগ দিয়ে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।

এর আগে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নিতে কোনো প্রার্থী না পাওয়ায় রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেওয়ার জন্য একটি সার্চ কমিটি গঠন করা হয়। ওই কমিটি তিন জনের একটি প্যানেল তৈরি করে। তাদের মধ্য থেকে মো. রফিকুল আলমকে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি এমডি পদে যোগদানের তারিখ পরবর্তী ৩ বছর অথবা তার বয়স ৬২ বছর পর্যন্ত (যেটি আগে হবে) বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ঋণ কেলেঙ্কারি, পর্ষদের অপকর্ম আর প্রভাবশালী পরিচালকদের অযাচিত হস্তক্ষেপের কারণে ব্যাংকটির দায়িত্ব নিতে রাজি দক্ষ ব্যাংকাররা। ফলে ব্যাংকটির জন্য একজন দক্ষ এমডি খুঁজতে একটি সার্চ কমিটি গঠন করা হয়।

এর আগে বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আউয়াল খান যোগদানের ১০ মাসের মাথায় গত বছর ১৪ আগস্ট ব্যাংকের ৪৪৪তম সভায় পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগের কারণ হিসেবে তিনি শারীরিক অসুস্থতা ও ব্যক্তিগত বিষয়ের কথা উল্লেখ করেন।

জানা গেছে, নানা অব্যবস্থাপনায় জর্জরিত বেসিক ব্যাংকে নতুন করে শুরু হয় ঋণ অনুমোদন এবং ঋণ পুনঃতফসিলের লবিং। এ নিয়ে পর্ষদ সদস্যদের সঙ্গে এমডির মত পার্থক্য চলছিল। ব্যাংক পর্ষদের বিভিন্ন সিদ্ধান্তে একমত হতে না পেরে শেষ পর্যন্ত এমডি পদ থেকে সরে যান আউয়াল খান। গত ১৪ আগস্ট ব্যাংকটির চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

এরপর গত বছর ৩০ আগস্ট ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সিদ্ধান্ত হয় আউয়াল খান পদত্যাগ করলেও আগামী তিন মাস অফিস করবেন। ফলে পদত্যাগের পরও বেসিক ব্যাংকের এমডি হিসেবে রয়ে যান তিনি। পরে ব্যাংকটির ডিএমডি আহমেদ হোসাইনকে ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব দেওয়া হয়। দীর্ঘদিন ভারপ্রাপ্ত এমডির অধীনেই বেসিক ব্যাংকের কর্মকাণ্ড পরিচালিত হয়ে আসছিল। সার্চ কমিটির মাধ্যমে নতুন এমডি হিসেবে নিয়োগ পেলেন মো. রফিকুল আলম।

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৯/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়