ঢাকা, শুক্রবার, ৯ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

অভিনন্দন! অব্যাহত থাকুক এই জয়যাত্রা

আলী নওশের : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৮:১৭:০৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২৪ ৪:০৪:২৭ পিএম

অবশেষে স্বপ্ন হলো সত্যি। শততম টেস্টে অসাধারণ এক জয় পেল বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে  স্বাগতিকদের চার উইকেটে হারিয়ে ইতিহাস রচনা করলো বাংলাদেশের দামাল ছেলেরা। আশা আর শঙ্কার দোলাচল শেষে কলম্বোর পি সারা ওভাল স্টেডিয়ামে রোববার শেষ বিকেলে ধরা দিল সেই স্বপ্ন। পাশাপাশি বিদেশের মাটিতে শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড গড়লো টাইগাররা।

এর আগে টেস্টে বাংলাদেশ রান তাড়া করে জিতেছে মাত্র দুবার। ২০০৯ সালের জুলাইয়ে গ্রানাডায় ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল ৪ উইকেটে। পাঁচ বছর পর ২০১৪ সালের অক্টোবরে মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে হারায় ৩ উইকেটে। অবশ্য সে টেস্টে পতিপক্ষের ১০১ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ঘাম ছুটে গিয়েছিল বাংলাদেশের।

কলম্বোতে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। কিন্তু ১০ ওভার শেষ হওয়ার আগেই হেরাথের বলে থারাঙ্গার তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন সৌম্য সরকার। তার পরের বলেই শূন্য রানে কট আউট হয়ে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। দলীয় ২২ রানে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ।

এরপর ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। তামিম ইকবাল তুলে নিলেন নিজের ২২তম টেস্ট-ফিফটি। তার ৮২ রানের ইনিংস অন্য ব্যাটসম্যানদের কাজ সহজ করে দিয়েছিল। এরপর ৭৬ বলে ৪১ রান করে দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লিউ হয়ে যান সাব্বির। একপর্যায়ে ১৬২ রানে ৫ উইকেট হারালে শঙ্কায় পড়ে মুশফিক বাহিনী। তবে শেষ পর্যন্ত মিরাজকে সঙ্গী করে হাসি মুখে মাঠ ছাড়লেন মুশফিক। সে হাসি ছড়িয়ে পড়লো সবখানে।

অসাধারণ জয়, কোনো সন্দেহ নেই। পি সারা ওভালের এই মাঠেই বাংলাদেশের রেকর্ড ছিল সবচেয়ে বাজে। দুঃস্বপ্নের ভেন্যুতে এবার দারুণ জয় পেল মুশফিকুর রহিমের দল। নিজেদের শততম টেস্টে বাংলাদেশ এগিয়ে চলার প্রমাণ রাখলো।

এবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ভালো কিছু করার স্বপ্ন বাংলাদেশ সিরিজ শুরুর আগে থেকেই দেখছিল। কিন্তু গলে প্রথম টেস্টে ২৫৯ রানের বড় ব্যবধানে হার সেই স্বপ্নে বড় একটা আঘাত হানে। এতে একটু হতাশা দেখা দিলেও ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ছিল বাংলাদেশের। কলম্বোতে দ্বিতীয় টেস্টে প্রথম দিন থেকেই নাটাই ছিল বাংলাদেশের হাতে। লঙ্কানরা মাঝেমধ্যে বাংলাদেশের মুঠোটা আলগা করলেও ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারেনি কখনোই।

পি সারা ওভাল- উপমহাদেশের একমাত্র এই মাঠেই খেলেছেন ক্রিকেট কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। শ্রীলঙ্কা এখানেই খেলেছে তাদের প্রথম টেস্ট। উপমহাদেশের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের বিপক্ষে তাদের প্রথম টেস্ট জয় এসেছে এই মাঠেই। শ্রীলঙ্কার ঐতিহাসিক ভেন্যুতে এবার রেকর্ড গড়লো বাংলাদেশ।

শততম টেস্ট জিতে বাংলাদেশের ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে গেল টাইগাররা। আর চতুর্থ দল হিসেবে নিজেদের শততম টেস্ট জয় করলো বাংলাদেশ। এমন কীর্তি নেই ক্রিকেটের জনক দেশ ইংল্যান্ডের। এমনকি আধুনিক ক্রিকেটের অন্যতম বড় শক্তি ভারত থেকে শুরু করে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কাও গড়তে পারেনি এই ইতিহাস।

অভিনন্দন বাংলাদেশ। ক্রিকেটে এভাবেই টাইগারদের জয়যাত্রা অব্যাহত থাকবে এ প্রত্যাশা আমাদের, এ প্রত্যাশা বাংলাদেশের সবার।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/আলী নওশের

Walton Laptop