ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

‘রোহিঙ্গা সেল’ গঠন করেছে সরকার

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ১০ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রোহিঙ্গা সেল’ গঠন করেছে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেওয়া বিপুল সংখ্যক রোহিঙ্গার বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণে ‘রোহিঙ্গা সেল’ গঠন করেছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এই সেল গঠন করে। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব আবু হেনা মোস্তফা জামানের সই করা এ সংক্রান্ত একটি আদেশে এ তথ্য জানানো হয়। তবে আদেশটি ৫ সেপ্টেম্বর ইস্যু করা হলেও রোববার প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা থেকে সেল গঠনের বিষয় এতে বলা হয়, মিয়ানমারের অভ্যন্তরে চলমান সহিংসতা ও উদ্ভূত পরিস্থিতিতে সীমান্তের ওপার থেকে বাংলাদেশের ভূ-খণ্ডে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশের কারণে কক্সবাজার ও বান্দরবান জেলাসহ সন্নিহিত সীমান্তবর্তী এলাকার সার্বিক পরিস্থিতি ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, নিবিড়ভাবে পর্যবেক্ষণসহ বিভিন্ন সংস্থার কার্যক্রমের মধ্যে সমন্বয় সাধনের সুবিধার্থে ও নির্দেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে ‘রোহিঙ্গা সেল’ গঠন করা হলো।

২৫ অগাস্ট মিয়ানমারে রাখাইনে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে রোহিঙ্গাদের ওপর হত্যা ও ব্যাপক নির্যাতন শুরু করে দেশটির সেনাবাহিনী।

অভিযানের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে এরই মধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে তিন লাখের কাছাকাছি রোহিঙ্গা। এসব রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণসহ করণীয় নির্ধারণে সরকার এই সেল গঠন করে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৭/নঈমুদ্দীন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়