ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শাকিবময় ঈদ, অন্যরা নেই কেন?

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৮, ২৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাকিবময় ঈদ, অন্যরা নেই কেন?

রাহাত সাইফুল : ঈদ আসলেই চলচ্চিত্র পাড়ায় বাড়তি আমেজ লক্ষ্য করা যায়। সিনেমাপ্রেমীদের মধ্যেও থাকে ঈদের সিনেমা নিয়ে একটু বেশি আগ্রহ। ঈদের সিনেমা মানেই ক্ষমতাসীন প্রযোজনা প্রতিষ্ঠান, জনপ্রিয় শিল্পী, বেশি বাজেট, বেশি প্রচারণা, দর্শকদের বেশি আগ্রহ সব কিছুই যেন একটু বেশি বেশি।

ঈদে কোন কোন সিনেমা মুক্তি পাবে, তা নিয়ে কয়েক মাস আগে থেকেই শুরু হয় তোড়জোড়। মুক্তির মিছিলে থাকে প্রায় ডজন খানেক সিনেমা। সর্বশেষ ক্ষমতা আর সিনেমার গুণগতমানের দৌঁড়ে গিয়ে এর সংখ্যা সর্বোচ্চ ৪-৫টিতে দাঁড়ায়। গত কয়েক বছর ধরেই লক্ষ্য করা যাচ্ছে, এ দৌঁড়ে এগিয়ে থাকেন চিত্রনায়ক শাকিব খান অভিনীত সিনেমা। তার অভিনীত একাধিক সিনেমা ঈদে মুক্তি পেয়ে আসছে।

শাকিব খানের সিনেমা মানেই দর্শক ও হল মালিকদের বাড়তি আগ্রহ। এবারো এ আগ্রহে ভাটা পড়েনি। আগামী ঈদুল ফিতরে মুক্তি প্রতীক্ষিত যে কটি সিনেমা রয়েছে, তার মধ্যে শাকিব খান অভিনীত ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘সুপার হিরো’, ‘পাঙ্কু জামাই’ ও ওপার বাংলার ‘ভাইজান এলো রে’ নামের চারটি সিনেমা রয়েছে। এদিকে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন-২’ সিনেমাটি নতুন নায়ক-নায়িকাদের নিয়ে নির্মাণ করা হয়েছে। এই সিনেমাটি জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত বলে আলোচনায় রয়েছে। এমন মত চলচ্চিত্র সংশ্লিষ্টদের।

ঢাকাই চলচ্চিত্রে নায়ক-নায়িকার তালিকা দীর্ঘ না হলেও এর সংখ্যা কম নয়। সারা বছর এসব শিল্পীরা সিনেমার কাজ নিয়ে ব্যস্ত সময় পার করেন। কিন্তু ঈদ বা উৎসবে এসব শিল্পীদের সিনেমা কেন মুক্তি পাচ্ছে না এমন প্রশ্ন অনেকের।

তা ছাড়া সাইমন-মাহি জুটির ‘জান্নাত’ সিনেমাটি মুক্তি প্রতীক্ষিত। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত এই সিনেমাটি ঈদের পর মুক্তি দেয়ার পরিকল্পনা করছেন। কেন ঈদে আসছে না, তা জানতে চাইলে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘ঈদে মুক্তি প্রতীক্ষিত সিনেমার তালিকা লম্বা। এর মধ্যে আমাদের সিনেমা মুক্তি দেয়া খুবই কঠিন। এবারের ঈদে প্রভাবশালী তিন থেকে চারটা প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমা মুক্তি দেয়া হচ্ছে। বেশি প্রেক্ষাগৃহ পাওয়া নিয়ে তাদের মধ্যে স্নায়ু যুদ্ধ চলছে। আমাদের সিনেমার মেরিট ভালো কিন্তু এদের সঙ্গে টেক্কা দিয়ে পেরে উঠব না। তাই ঈদের পর বেশি সংখ্যক হলে সিনেমাটি মুক্তি দিতে চাচ্ছি। এছাড়া শাকিব ভাই অভিনীত চারটি সিনেমা মুক্তি পেলে অধিকাংশ সিনেমা হল তার অভিনীত সিনেমা নিয়ে নিবে। এর পর আমাদের সিনেমা মুক্তি দেয়া বোকামি হবে বলে মনে করছি।’

এদিকে নাম প্রকাশে অনইচ্ছুক এক পরিচালক বলেন, ‘ঈদ এলে দর্শক হলমুখী হন। কিন্তু এই সময় প্রভাবশালী প্রযোজকের দাপটে অন্য প্রযোজক পেরে উঠছে না। তাই বাধ্য হয়েই ঈদের পর সিনেমা মুক্তি দিচ্ছি। প্রযোজক অর্থ লগ্নী করেন সুন্দরভাবে সিনেমা মুক্তি দিতে পারলে আরো ভালো কিছু সিনেমা নির্মাণ হতো। মুক্তির এই জটিলতার কারণে প্রযোজক অর্থ লগ্নী করতে চাচ্ছেন না। শিল্পী ও প্রযোজকদের সিন্ডিকেটের কারণে অন্যরা ভিড়তে পারছেন না।’

আব্দুল আজিজের জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত সিনেমা ‘পোড়ামন-২’। রায়হান রাফি পরিচালিত এ সিনেমায় সিয়ামের বিপরীতে অভিনয় করেছেন পূজা চেরি। মোজাম্মেল হক সরকারের ভাওয়াল পিকচার্স প্রযোজিত ‘পাঙ্কু জামাই’। আব্দুল মান্নান পরিচালিত এই সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন অপু বিশ্বাস। তাপশী ঠাকুরের হার্ট বিট প্রযোজিত সিনেমা ‘সুপার হিরো’। আশিকুর রহমান পরিচালিত এই সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। সেলিম খানের শাপলা মিডিয়া প্রযোজিত ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’। উত্তম আকাশ পরিচালিত এই সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। কলকাতার অশোক ধানুকার এসকে মুভিজ প্রযোজিত ‘ভাইজান এলো রে’। জয়দীপ মুখার্জী পরিচালিত এই সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শ্রাবন্তী ও পায়েল সরকার। এর মধ্যে ‘ভাইজান এলো রে’ সিনেমাটি সাফটা চুক্তির মাধ্যমে মুক্তি দেয়ার কথা থাকলেও এখনো মুক্তি অনিশ্চিত বলে জানা যায়।

দর্শকদের কথা বিবেচনা করে, বিশেষ কিছু বিষয় গুরুত্ব দিয়ে ঈদে সিনেমা মুক্তি দেয়া হয়। তবে বর্তমানে কোনো বিশেষ দিক বিবেচনা করে ঈদে সিনেমা মুক্তি পায় না। এখন যার ক্ষমতা আছে সেই ঈদে সিনেমা মুক্তি দিতে পারেন। সিনেমার মানের দিকটা খুব বেশি বিবেচ্য নয়। পেশি শক্তির বলে নয়- দর্শকদের কথা বিবেচনা করে সিনেমা মুক্তি দেয়া উচিৎ বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

এখন অপেক্ষার পালা সিনেমার প্রযোজকরা বুকিং এজেন্টদের সঙ্গে আলাপ-আলোচনা, সমঝোতা ও পেশি শক্তি প্রদর্শন করে কে কত হল পাচ্ছে। ঈদে বা উৎসবে সিনেমার প্রতি দর্শকদের বাড়তি আগ্রহ থাকে। আর এই সময়ে রেশারেশি ভুলে গিয়ে সাইমন, পরী, বাপ্পি, মাহি, শুভদের সিনেমা মুক্তির সুযোগ পেলে ঢাকাই চলচ্চিত্রপ্রেমীরা কিছুটা হলেও হলমুখী হবেন বলে অনেকের অভিমত। কারণ এসব শিল্পীদের রয়েছে আলাদা আলাদা দর্শকপ্রিয়তা। এদের সিনেমা মুক্তি পাচ্ছে না বলে সিনেমা দেখা থেকে বঞ্চিত হচ্ছেন তাদের ভক্তরা।  



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়