ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোনালদোর হ্যাটট্রিক, পয়েন্ট ভাগাভাগি করল স্পেন-পর্তুগাল

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ১৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোনালদোর হ্যাটট্রিক, পয়েন্ট ভাগাভাগি করল স্পেন-পর্তুগাল

ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপের চতুর্থ ম্যাচে রাত ১২টায় মাঠে নেমেছিল স্পেন ও পর্তুগাল। সচি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে।

স্কোর: পর্তুগাল ৩ : ৩ স্পেন

রোনালদোর ম্যাজিকে ড্র স্পেন-পর্তুগাল মহারণ: স্পেন জয়ের অপেক্ষায় ছিল। প্রস্তুতি ম্যাচে ভালো করতে না পারলেও প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করে স্পেন। কিন্তু ম্যাচের শেষটা কি হতে যাচ্ছে তা জানা ছিল না কারো। রোনালদো শেষ মুহূর্তে গোল করে স্পেনকে জয় বঞ্চিত করেন। ডি বক্সের ঠিক বাইরে পিকে রোনালদোকে ফাউল করলে ফ্রি কিক পায় পর্তুগাল। দুই গোল করা রোনালদো ছিলেন বেশ আত্মবিশ্বাসী। ডানপায়ে অসাধারণ এক শটে বল জড়াতে বেগ পেতে হয়নি সিআর সেভেনকে। তাতেই ড্র নিশ্চিত হয়ে যায়। রোনালদোর হ্যাট্রট্রিকে পয়েন্ট ভাগাভাগি করে দুই দল। 

নাচোর পাপ মোচন!  ম্যাচের শুরুতেই দলকে বিপদে ফেলেন নাচো। ডি বক্সের ভেতরে রোনালদোকে ফাউল করায় পেনাল্টি পায় পর্তুগাল। গোল করে দলকে এগিয়ে নেন রোনালদো। ৫৮ মিনিটে গোল করে পাপ মোচন করেন নাচো। ডি বক্সের অনেক বাইরে থেকে ডানপায়ে কোনাকুনি শট নিয়ে বল পর্তুগালের  জালে পাঠান নাচো।

কস্তার গোলে আবারও সমতায় ফিরল স্পেন: বিরতির পর স্পেনকে সমতায় ফেরালেন কস্তা। ৫৫ মিনিটে সার্জিও বুসকেতসের হেড থেকে বল পান কস্তা। আনমার্ক হয়ে যাওয়া কস্তা গোলের সহজ সুযোগ হাতছাড়া করেননি। নিজের দ্বিতীয় গোল করে দলকে সমতায় ফেরান অ্যাটলেটিকো মাদ্রিদের এ ফরোয়ার্ড।  

রোনালদোর কীর্তি: রাশিয়া বিশ্বকাপের আগে তিনটি বিশ্বকাপ খেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তিন বিশ্বকাপে গোল করেছিলেন মাত্র চারটি। এবার পরিণত রোনালদো নিজের প্রথম ম্যাচেই করলেন জোড়া গোল। প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে এক ম্যাচে জোড়া গোলের স্বাদ পেলেন পর্তুগালের অধিনায়ক। 

আবারও রোনালদোর গোল: এবার স্পট কিকে নয়! বাঁপায়ে জোড়ালো শট নিয়ে স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়াকে পরাস্ত করলেন ক্রিস্টিয়ানো রোনালদো। তার দ্বিতীয় গোলে আবারও এগিয়ে গেল পর্তুগাল। প্রথমার্ধ শেষে পতুর্গাল ২-১ ব্যবধানে এগিয়ে। ডি বক্সের ভেতরে গোনকালো গুইদেসের বাড়ানো বলে শট নিয়ে এবারের বিশ্বকাপে দ্বিতীয় গোলটি করেন রোনালদো। তাতেই লিড ইউরোর চ্যাম্পিয়নদের। স্পেন গোলটি হজম করেছে ডি গিয়ার ভুলে। ম্যানচেস্টার ইউনাইটেডের এ গোলরক্ষকের হাত ফসকে বল জালে ঢুকে।  

সমতা ফেরাল স্পেন: দারুণ গোলে স্পেনকে সমতায় ফেরালেন দিয়াগো কস্তা। দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে অসাধারণ শটে পতুর্গালের গোলরক্ষককেও পরাস্ত করেন কস্তা। মাঝ মাঠ থেকে বল পেয়ে ডি বক্সে একাই বল নিয়ে ছুটেন কস্তা। দুই ডিফেন্ডারকে ফাঁকি দেন বলের ওপর নিয়ন্ত্রণ রেখে। এরপর জোরাল শটে পর্তুগালের জালে বল পাঠান ২৯ বছর বয়সি কস্তা। চতুর্থ মিনিটে পিছিয়ে যাওয়া স্পেন সমতায় ফেরে বিশ মিনিট পর। 

রোনালদোর রেকর্ড: তার মাঠে নামা মানেই নতুন কীর্তি। বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নেমেই রেকর্ড বুকে নিজের নাম তুললেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগালের হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে চার বিশ্বকাপে গোল করলেন রোনালদো।

 



রোনালদোর গোলে এগিয়ে পর্তুগাল: চতুর্থ মিনিটেই লিড পেল পর্তুগাল। ডি বক্সের ভেতরে পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোকে ফাউল করায় পেনাল্টি পায় ইউরোর চ্যাম্পিয়নরা। তাকে বাধা দেন রিয়াল মাদ্রিদ সতীর্থ নাচো ফের্নান্দেজ। সহজ সুযোগটি হাতছাড়া করেননি সিআর সেভেন। গোল করে শুরুতেই পর্তুগালকে লিড এনে দেন রোনালদো। 

অতীত রেকর্ড: বিশ্বকাপে এর আগে মাত্র একবারই মুখোমুখি হয়েছিল স্পেন ও পর্তুগাল। ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোর সে ম্যাচে ডেভিড ভিয়ার একমাত্র গোলে জিতেছিল স্পেন। মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো) দুই দলের মুখোমুখি চার ম্যাচে গোল হয়েছে মাত্র চারটি। সব মিলিয়ে মুখোমুখি লড়াইয়েও এগিয়ে স্পেন। ৩৫ ম্যাচের মধ্যে স্পেন জিতেছে ১৬টি, পর্তুগাল ৬টি।

কেমন ছিল দুই দলের প্রস্তুতি ম্যাচ: স্পেন বিশ্বকাপকে সামনে রেখে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে তারা ড্র করে ১-১ গোলে। পরের ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ের জন্য অপেক্ষা করতে হয় ৮৪ মিনিট পর্যন্ত।

পর্তুগাল প্রস্তুতি ম্যাচ খেলেছে তিনটি। তিউনিসিয়ার সঙ্গে ২-২, বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করেছে তারা। শেষ ম্যাচে আলজেরিয়াকে উড়িয়ে দেয় ৩-০ গোলে। এই ম্যাচে মাঠে ফিরে নিজে গোল না পেলেও সতীর্থকে দিয়ে একটি গোল করান ক্রিস্টিয়ানো রোনালদো।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়