ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দলিত নারীদের প্রতি বৈষম্য বন্ধের দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩১, ৭ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দলিত নারীদের প্রতি বৈষম্য বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক : দলিত নারীরা সর্বত্র জাতপাতের নামে বিভাজন, বঞ্চনা ও অবহেলার শিকার হচ্ছে অভিযোগ করে এসব বৈষম্য বন্ধের দাবি জানিয়েছে দলিত নারী ফোরাম।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে নারীদের যথাযথ মর্যাদা এখনো প্রতিষ্ঠিত হয়নি। সমাজে দলিতদের অবস্থাতো আরো নাজুক। তারা প্রতিনিয়তই বিভিন্ন ধরনের বঞ্চনা, শারীরিক নির্যাতন ও অনিশ্চয়তার মধ্য দিয়ে জীবন পার করছে।

বক্তারা বলেন, দলিত নারীদের বিরাট একটি অংশ পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করে। তারা সমাজের বর্জ্য পরিষ্কার করে সমাজকে পরিচ্ছন্ন রাখে। কিন্তু সমাজের দলিতরাই সবচেয়ে বেশি বঞ্চনার শিকার হয়। কাজ করতে গিয়ে তারা হর-হামেশাই অদলিতদের কাছে নানাভাবে লাঞ্ছিত এমনকি ধর্ষণের শিকার হয়ে থাকে।

মানববন্ধন থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- স্থানীয় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত সকল স্তরে দলিত নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে, দলিত নারী নিজেদের দক্ষতা ও সৃজনশীলতার সর্বোচ্চ বিকাশ ঘটাতে পারে সে জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে, শিক্ষা স্বাস্থ্য ও বাসস্থানের জন্য জাতীয় বাজেটে দলিত নারীদের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ থাকতে হবে।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি রাধারানী, সাধারণ সম্পাদক মনি রানী দাস ছাড়াও সংগঠনটির সদস্য বেবি ট্রাজু, কৈলাস, তামান্না, প্রতিভা, সনু প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৯/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়