ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শনিবার নান্দীমুখের ‘আমার আমি’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৮, ১ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শনিবার নান্দীমুখের ‘আমার আমি’

‘আমার আমি’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক: চট্টগ্রামের নাটকের দল নান্দীমুখের আলোচিত প্রযোজনা ‘আমার আমি’। আগামী ৪ মে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে নাটকটি। এর পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন অসীম দাশ। এতে একক অভিনয় করবেন দীপ্তা রক্ষিত। 

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক জানান, ইতিহাস আশ্রিত একটি নাটক ‘আমার আমি’। ইতিহাসের চরিত্র উপজীব্য করে নির্মিত হয়েছে নাটকের কাহিনি। বাংলা রঙ্গালয়ের প্রবাদ প্রতীম অভিনেত্রী শ্রীমতী বিনোদিনী দাসীর আত্মজীবনী এই নাটকের কাহিনি বিন্যাস। শ্রীমতি বিনোদিনী দাসীর জন্ম আনুমানিক ১৮৬৩ খ্রিষ্টাব্দে কলকাতার ১৪৫ কর্নওয়ালিস স্ট্রিটে।

১৮৭৪ সালে মাত্র ১১/১২ বছর বয়সে প্রথম মঞ্চে উঠেন ‘শত্রুসংহার’ নাটক নিয়ে। এটি মঞ্চস্থ হয় গ্রেট ন্যাশনাল থিয়েটারে। তারপর ক্রমেই অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের মুগ্ধ করেন তিনি। অর্জন করেন খ্যাতি। তবু ১৮৮৭ সালে অভিনয় জীবনের ইতি টানেন এই অভিনেত্রী। কিন্তু কেন অভিনয় ছেড়ে দিলেন? কী এমন ঘটনা ঘটেছিল? শ্রীমতী বিনোদিনী দাসী তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমার খাতা’, ‘আমার কথা’ ও ‘আমার অভিনেত্রী জীবন’-এ তার হৃদয়ে বপণ করা যন্ত্রণার কথা তুলে ধরেন। সেই যন্ত্রণার এক প্রমাণ্যচিত্র ‘আমার আমি’।

নান্দীমুখের ১৪তম প্রযোজনা ‘আমার আমি’। গত বছরের ১০ ফেব্রুয়ারি চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়