ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাবিতে ১ম আন্তর্জাতিক ট্যুরিজম সম্মেলন শুরু

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ১৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে ১ম আন্তর্জাতিক ট্যুরিজম সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে ‘২০৫০ সালের পরে ট্যুরিজমের ভবিষ্যৎ’ শীর্ষক ৩দিনব্যাপী ১ম আন্তর্জাতিক ট্যুরিজম সম্মেলন আজ শুরু হয়েছে।

মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে এ সম্মেলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমেদ এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতের ইন্দিরা গান্ধী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এস. পি বানসাল। এ ছাড়া ঢাবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এবং অধ্যাপক ড. সৈয়দ রাশিদুল হাসান উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কনফারেন্সে অংশগ্রহণকারী দেশ-বিদেশি অতিথিদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে, সে কারণে বিভিন্ন পর্যটন স্থানগুলোতে পর্যটকদের সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে এবং বাংলাদেশে পর্যটন শিল্পের দ্রুত বিকাশ ঘটছে।

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক এই শিল্পেকে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এই শিল্পের সঙ্গে জড়িয়ে আছে পরিবহন, হোটেল, রেস্টুরেন্ট, শপিংসহ নানা ব্যবসা-বাণিজ্য। অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে এই শিল্পের মাধ্যমে বিশ্ব সম্প্রদায়ের মাঝে পারস্পরিক সম্পর্ক ও অংশীদারিত্ব প্রতিষ্ঠিত হয় বলে উপাচার্য উল্লেখ করেন।

 

সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, শ্রীলংকা, থাইল্যান্ড, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের অনেক স্বনামধন্য ট্যুরিজম গবেষক, শিক্ষক, সরকারি-বেসরকারি সংস্থার নীতি নির্ধারক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৭/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়