ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কটকা ট্র্যাজেডি স্মরণে খুবিতে শোক দিবস পালন

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ১৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কটকা ট্র্যাজেডি স্মরণে খুবিতে শোক দিবস পালন

কটকা ট্র্যাজেডি স্মরণে খুবিতে শোকর‌্যালি

নিজস্ব প্রতিবেদক, খুলনা : কটকা ট্র্যাজেডি স্মরণে বেদনাবিধুর পরিবেশে সোমবার দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে পালিত হলো শোক দিবস।

২০০৪ সালের এ দিনে সুন্দরবনের কটকায় শিক্ষা সফরে গিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন এবং বুয়েটের ২ জনসহ ১১ জন শিক্ষার্থী সমুদ্রগর্ভে নিমজ্জিত হয়ে শাহাদতবরণ করেন।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সাজানো হয় শোকাবহ সাজে। ক্যাম্পাসের প্রধান ফটক থেকে শুরু করে শহীদ মিনার চত্বর হয়ে কটকা স্মৃতিস্তম্ভ পর্যন্ত প্রায় আধা কিলোমিটার সড়কের দুই পাশের সারিবদ্ধ গাছে কালো কাপড় দিয়ে তার ওপর শহীদ শিক্ষার্থীদের নাম লিখে শোকের আবহ তৈরি করা হয়।



সকাল ১০টায় কালোব্যাজ ধারণ করে সাড়ে ১০টায় হাদী চত্বর থেকে শুরু হয় শোকর‌্যালি। র‌্যালিটি শহীদ তাজউদ্দীন প্রশাসন ভবনের সামনে হয়ে কটকা স্মৃতিস্তম্ভে পৌঁছানোর পর শ্রদ্ধাঞ্জলি অর্পণের আগে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, খানজাহান আলী হল, অপরাজিতা হল, খান বাহাদুর আহছানউল্লাহ হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেচ্ছা মুজিব হল, স্থাপত্য ডিসিপ্লিনসহ বিভিন্ন ডিসিপ্লিন ও ছাত্র সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর কটকা স্মৃতিস্তম্ভের সামনে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য। তিনি শোক বইতে স্বাক্ষর করেন।

এ ছাড়া দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে দোয়া, এতিমদের সঙ্গে মধ্যাহ্নভোজ, শোকসভা ও স্মৃতিচারণ, সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন এবং তথ্যচিত্র প্রদর্শন।
 


রাইজিংবিডি/খুলনা/১৩ মার্চ ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়