ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শার্শায় কারেন্ট জাল পেতে পাখি নিধন

বিএম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ২১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শার্শায় কারেন্ট জাল পেতে পাখি নিধন

নিজস্ব প্রতিবেদক, যশোর : পাখির হাত থেকে খেতের বেগুন রক্ষা করতে গিয়ে শার্শায় কারেন্ট জাল দিয়ে চলছে নির্বিচারে পাখি নিধন।

উপজেলার বিভিন্ন এলাকায় শত শত বেগুন খেতে কারেন্ট জালে আটকা পড়ে মারা যাচ্ছে বিভিন্ন প্রজাতির এই পাখি। নির্বিচারে পাখি নিধনের ফলে জীববৈচিত্র্য মারাত্মক হুমকির মুখে পড়ার আশঙ্কা রয়েছে। প্রতিটি খেতে ১০ থেকে ১৫ ফুট উঁচু করে কারেন্ট জালের বেড়া দেওয়া হয়েছে। ফলে প্রতিদিন খোলা আকাশের উড়ে বেড়ানো বিভিন্ন প্রজাতির পাখি ওই জালে আটকা পড়ে মারা যাচ্ছে।

বাবুই ও বুলবুলি পাখিরা বেগুন নষ্ট করে। আবার অনেক পাখি আছে, যেগুলোর বেগুন খাওয়ার অভ্যাস নেই। কিন্তু কৃষকের পাতা কারেন্ট জালে পড়ে জীবন হারাচ্ছে দোয়েল, শালিক, পেঁচা, ঘুঘু, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পাখি।

এ ব্যাপারে অনেকে ক্ষোভ প্রকাশ করে জানান, উপজেলার উলাশী, কায়বা, গোগা, বাগআঁচড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে শত শত বেগুন খেতের উপরে পেতে রাখা কারেন্ট জালে আটকা পড়ে মারা যাচ্ছে দেশীয় প্রজাতির বিভিন্ন রকমের পাখি। কৃষকরা না বুঝে এ কাজ করে। এতে সচেতনতা বৃদ্ধি করতে না পারলে হুমকির মুখে পড়বে পাখি।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জয়দেব কুমার সিংহ বলেন, পাখি নিধন করলে আমাদের জীববৈচিত্র্য ধ্বংসের মুখে পড়বে। এতে পরিবেশ তার ভারসাম্য হারাবে। যারা এইভাবে পাখি নিধন করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার বলেন, আমরা যেখানে কারেন্ট জাল পাচ্ছি, সেখানেই সেই জাল পুড়িয়ে ফেলছি এবং কৃষকদের কারেন্ট জাল পাতা থেকে বিরত হওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

এ ব্যাপারে বেনাপোল বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ বলেন, আমরা আগে জনসচেতনতামূলক অনেক অনুষ্ঠান করেছিলাম। আপনারা যা বলছেন এ ব্যপারে আমার কিছুই জানা নেই।



রাইজিংবিডি/যশোর/২১ মার্চ ২০১৭/বিএম ফারুক/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ