ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বৈষম্য পাকাপোক্ত করতেই তিন ধারার শিক্ষা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৈষম্য পাকাপোক্ত করতেই তিন ধারার শিক্ষা

নিজস্ব প্রতিবেদক : সমাজের ধনী-গরিবের বৈষম্য পাকাপোক্ত করতে তিন ধারার শিক্ষাব্যবস্থা চালু রাখা হয়েছে বলে মন্তব্য করেছেন এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে শিশু-কিশোর মেলার জাতীয় পর্যায়ে দিনব্যাপী প্রথম কেন্দ্রীয় সদস্য সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এখন শিশুরা স্কুল ও কোচিং এবং সৃজনশীল পদ্ধতির চাপে শৈশবের আনন্দটুকুও পায় না। এখনকার শিক্ষকরা তাদের মর্যাদা পায় না কারণ সমাজে তারা আর্থিক দৈন্যদশার মধ্যে দিনাতিপাত করে। পাঠ্যপুস্তকে মাদ্রাসার শিক্ষার প্রভাব লক্ষণীয়। এতসব সমস্যার মূল কারণ নিহিত রয়েছে পুঁজিবাদী ব্যবস্থার অভ্যন্তরে, তা আজ সবাইকে বুঝতে হবে।

শিক্ষার উদ্দেশ্য প্রকৃত মানুষ তৈরি করা কিন্তু পুঁজিবাদ শুধু নিজের কারণে মানুষকে শিক্ষিত করে। সেই শিক্ষা একজন থেকে আরেকজনকে বিচ্ছিন্ন করে। বর্তমান শিক্ষা আমাদের বালুর মতো আলাদা করছে, ঢেউয়ের মতো একত্র করতে পারছে না। তিনি অভিভাবকসহ সমাজের সব স্তরের মানুষকে শিশু-কিশোরদের বিকাশের জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সকাল ১১টায় শিশু-কিশোরদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি টিএসসি, কলা ভবন, নজরুল সমাধি হয়ে আবার টিএসসিতে সমাপ্ত হয়। দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিশু-কিশোরদের অংশগ্রহণে বিজ্ঞান, প্রাণ-প্রকৃতি-পরিবেশ, চারুকলা, সঙ্গীত, আবৃত্তি, ইতিহাস, সাহিত্য ও লিখন শৈলী, নাট্যকলা, বিতর্ক এবং অভিভাবকদের ছেলে-মেয়ে মানুষ করা প্রসঙ্গে মোট ১০টি বিষয়ে কর্মশালার আয়োজন হয়। সারা দেশ থেকে ৮০টির অধিক স্কুল থেকে শিক্ষার্থীরা এসব কর্মশালায় অংশ নেয়। বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা বিজ্ঞান প্রজেক্ট ও দেয়ালিকাসহ এসব কর্মশালায় অংশগ্রহণ করে। সারা দেশের বিভিন্ন অঞ্চলের শিশুরা নানান আঞ্চলিক সাংস্কৃতিক আয়োজন পরিবেশন করে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়