ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘মেধা অন্বেষণ প্রতিযোগিতা মেধা বিকাশে ভূমিকা রাখছে’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মেধা অন্বেষণ প্রতিযোগিতা মেধা বিকাশে ভূমিকা রাখছে’

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, প্রতিযোগিতায় পশ্চাদপদ অঞ্চলের শিক্ষার্থীরাও সমান সুযোগ পাচ্ছে। সারা দেশে যে মেধাবী শিক্ষার্থীরা ছড়িয়ে ছিটিয়ে আছে এ প্রতিযোগিতায় তারা অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। উপজেলা ও জেলা পর্যায়ে প্রায় লক্ষাধিক ছাত্র-ছাত্রী এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এ মেধাবী শিক্ষার্থীরাই একদিন জাতিকে জ্ঞান-বিজ্ঞান ও গবেষণায় এগিয়ে নিয়ে যাবে।

বৃহস্পতিবার ঢাকায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৭ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার  উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৭ এর সদস্য সচিব ড. মো. শফিকুল ইসলাম তালুকদার বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব মেধাবী শিক্ষার্থীরা আড়ালে আছে বা কম সুযোগ পাচ্ছে, যারা অনাদরে-অবহেলায় ছিল, তারাও এ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে তাদের বিকাশের সুযোগ পাবে। এদের মধ্যে যারা মেধা তালিকায় উঠে এসেছে, তাদের পড়ালেখায় যাতে কোনো প্রতিবন্ধকতা না আসে সেজন্য সহযোগিতা করা হবে।

প্রসঙ্গত, দেশের ৮টি বিভাগের প্রতিটি থেকে ১২ জন করে এবং ঢাকা মহানগরীর ১২ জনসহ মোট ১০৮ জন শিক্ষার্থী জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। জাতীয় পর্যায়ে উত্তীর্ণ শীর্ষ ১২ জনকে এক লাখ টাকা করে পুরস্কার দেওয়া হবে। এবং তারা বিদেশে ভ্রমণের সুযোগ পাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়