ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৪, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে প্রায় ছয় হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ও কর্মরত শিক্ষকদের চাকরি সরকারিকরণের দাবি জানানো হয়েছে। একই সঙ্গে আগামী অর্থবছরে জাতীয় বাজেটে  এ জন্য অর্থ বরাদ্দের দাবিও জানিয়েছে বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি বাংলাদেশ।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের প্রধান সমন্বয়কারী মোহাম্মদ শামসুল আলম।

তিনি বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড। এ বাস্তবতাকে সামনে রেখে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে প্রায় ৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় গড়ে উঠেছে। এসকল বিদ্যালয়ে প্রায় ২৪ হাজার শিক্ষক নিয়োজিত রয়েছেন। অধ্যয়নরত শিক্ষার্থী সংখ্যা প্রায় ১০ লাখ। সরকারি বিধি মোতাবেক এ সকল বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। সরকারের দেওয়া প্রাথমিক শিক্ষার কারিকুলাম অনুযায়ী বিদ্যালয়গুলোতে পাঠদান করা হচ্ছে। কিন্তু বিদ্যালয়গুলোকে এখনো সরকারি করা হয়নি।

এসকল বিদ্যালয়গুলোকে জাতীয়করণ ও কর্মরত শিক্ষকদের সরকারিকরণের লক্ষ্যে আগামী ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেটে অর্থ বরাদ্দের দাবি জানান তিনি।

এসময় দাবি আদায়ের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন মোহাম্মদ শামসুল আলম। কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ৩ মে সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকদের জমায়েত ও মানববন্ধন কর্মসূচি পালন।

১৫ মে থেকে ২৫ মে পর্যন্ত ৬৪ জেলায় পর্যায়ক্রমে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদাদন। ১০ জুলাই জাতীয় প্রেসক্লাবে ‘প্রাথমিক শিক্ষার উন্নয়ন ও বিদ্যালয় জাতীয়করণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সমন্বয়কারী মৃগেন মোহন সাহা, এস এম আব্দুল মান্নান সিদ্দিকী, আতাউর রহমান আবুল কালাম আজাদ প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৭/ইয়ামিন/ইভা   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়