ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এইচএসসির উত্তরপত্র উদ্ধার : তদন্ত কমিটি গঠন

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ২৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এইচএসসির উত্তরপত্র উদ্ধার : তদন্ত কমিটি গঠন

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ১০০টি উত্তরপত্র উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

মঙ্গলবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার এ তথ্য জানান।

তিনি বলেন, ‘উত্তরপত্র উদ্ধারের ঘটনায় রাজশাহী কলেজের অধ্যক্ষকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, কীভাবে ও কাদের মাধ্যমে সেখানে এই উত্তরপত্রগুলো গেল, সেটি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনায় জড়িত রাজশাহীর নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের শিক্ষক আবুল কালাম আজাদ ও শাহ মখদুম কলেজের শিক্ষক মাসুদুল হাসানকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

গতকাল সোমবার বিকেলে রাবির মন্নুজান হল থেকে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ইসলামের ইতিহাস (কোড-২৬৮) বিষয়ের উত্তরপত্রগুলো উদ্ধার করা হয়। রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাসের শিক্ষক আবুল কালাম আজাদকে বোর্ড থেকে ওই উত্তরপত্রগুলো দেওয়া হয়েছিল। কিন্তু তিনি ওই উত্তরপত্রগুলো মূল্যায়নের জন্য শাহ্ মখদুম কলেজের প্রভাষক ও ‘এমপি থ্রি’ কোচিংয়ের রাবি শাখার পরিচালক মাসুদুল হাসানকে দেন। মাসুদুল হাসান আবার উত্তরপত্রগুলো তার কোচিংয়ে কর্মরত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীকে দেন। ওই শিক্ষার্থী মূল্যায়নের জন্য কিছু খাতা নিজের কাছে রাখেন আর কিছু খাতা মূল্যায়ন করে দেওয়ার জন্য তার এক বান্ধবীকে দেন।

হল ও প্রশাসন সূত্র জানায়, মন্নুজান হলের গণরুমের সামনের বারান্দায় একটি ব্যাগে উত্তরপত্রগুলো পাওয় গেছে। তবে এ ঘটনায় সংশ্লিষ্ট ছাত্রীকে চিহ্নিত করা সম্ভব হয়নি।

 

 

রাইজিংবিডি/রাবি/২৩ মে ২০১৭/মেহেদী হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়