ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৪ জনকে ইউজিসি প্রফেসরশিপ, ৭০ জনকে ফেলোশিপ প্রদান

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪ জনকে ইউজিসি প্রফেসরশিপ, ৭০ জনকে ফেলোশিপ প্রদান

নিজস্ব প্রতিবেদক : দেশের খ্যাতিমান চার গবেষককে ইউজিসি প্রফেসরশিপ ও ৭০ জন শিক্ষককে ইউজিসি পিএইচডি ফেলোশিপ মনোনয়ন দেওয়া হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ মনোনয়ন দেওয়া হয়।

ইউজিসি প্রফেসরশিপ মনোনয়নপ্রাপ্তগণ হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. এম মুহিবুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জামাল নজরুল ইসলাম, গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের অধ্যাপক সেলিমুর রহমান ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম আলফাজ উদ্দিন।

ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী, অবসরপ্রাপ্ত খ্যাতিমান গবেষকদের ইউজিসি প্রফেসরশিপ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক সর্বোচ্চ যে সুযোগ সুবিধাপ্রাপ্ত হন ইউজিসি প্রফেসরশিপপ্রাপ্ত ব্যক্তিরাও একই সুযোগ-সুবিধা পাবেন। ইউজিসি প্রফেসরগণ তাদের পছন্দ অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত থেকে গবেষণা করবেন।

এ ছাড়া সভায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজের ৭২ জন আবেদনকারীর মধ্যে ৭০ জন শিক্ষককে ইউজিসি পিএইচডি ফেলো হিসেবে মনোনয়ন দেওয়া হয়। গত বছর পিএইচডি ফিলোশিপের জন্য ৬৫ জন আবেদন করেন যেখানে ৫০ জনকে ফেলোশিপের জন্য নির্বাচন করা হয়। এ বছর ফেলোশিপের পরিমাণ মাসিক ১০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

সভায় ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ড. দিল আফরোজা বেগম, ড. এম. শাহ নওয়াজ আলি প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়