ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘টাকা এবং শিক্ষা মানুষের কল্যাণে না আসলে মূল্যহীন’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ২১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘টাকা এবং শিক্ষা মানুষের কল্যাণে না আসলে মূল্যহীন’

নিজস্ব প্রতিবেদক : মানুষের কল্যাণে না আসলে টাকা এবং শিক্ষা উভয়ই মূল্যহীন বলে মন্তব্য করেছেন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ খালেক। তিনি বলেন, শিক্ষা নয় সুশিক্ষাই জাতির মেরুদণ্ড।

শুক্রবার রাজধানীর বিএমএ মিলনায়তনে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের প্রথম ফার্মা পুর্নমিলনীতে তিনি এ কথা বলেন।

এম এ খালেক বলেন, অনেকে আছেন টাকা আয় করে ব্যাংকে রাখেন। আমি তাদের বলবো টাকা আয় হলে, মানুষের জন্য ব্যয় করতে হবে। তা না হলে ওই টাকার মূল্য নেই। শিক্ষাও তেমনি। শিক্ষিত ব্যক্তিরা তাদের জ্ঞান যদি মানুষের মাঝে ছড়িয়ে দিতে না পারে, মানুষের কল্যাণে যদি কিছু তৈরি না করতে পারে, আমি মনে করি সেই শিক্ষারও কোনো মূল্য নেই।

তিনি আরো বলেন, বাংলাদেশে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। সরকার মহৎ উদ্দেশ্য নিয়ে বিশ্ববিদ্যালয়গুলো দিয়েছেন। কিন্তু দুর্ভাগ্যের কথা বলতে হয়, কেউ কেউ এসব প্রতিষ্ঠানকে বাণিজ্যিক করার চেষ্টা করছেন।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘পুঁথিগত বিদ্যাই বিদ্যা নয়, তোমরা যে বিদ্যা অর্জন করেছো, তা যেন মানুষের কল্যাণে আসে। আমি মনে করি যারা প্রাইম এশিয়া থেকে বের হয়েছে, তারা সমাজ, দেশ তথা বিদেশেও অবদান রাখবে এবং মানুষের পাশে দাঁড়াবে।

তিনি বলেন, তোমাদের কর্মদক্ষতা যদি মানুষের মঙ্গলে আসে, তাহলে বুঝবে তোমরা সার্থক, তোমাদের সৃষ্টি সার্থক। সবসময় আমি শিক্ষকদের বলি এই শিক্ষা দিতে যে, আমি কোনো ব্যক্তির নয়, কোনো গোষ্ঠীর নয়, আমি মানুষের, আমরা মানুষ হবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়েল ফার্মেসি বিভাগের প্রধান ড. এম এ গনি। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ হান্নান চৌধুরী,  ট্রেজারার এ কে এম আশরাফুল, রেজিষ্ট্রার আবুল কাসেম মোল্লা, পুর্নমিলনীর আহ্বায়ক তাসলিমা বেগম। সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠামের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।



রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়