ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্যামসাং ঢাকা মহিলা পলিটেকনিকে অত্যাধুনিক ল্যাব স্থাপন করেছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যামসাং ঢাকা মহিলা পলিটেকনিকে অত্যাধুনিক ল্যাব স্থাপন করেছে

নিজস্ব প্রতিবেদক : স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড বাংলাদেশ শাখা ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগে একটি অত্যাধুনিক আন্তর্জাতিক মানসম্পন্ন Advanced Repair & Industrial Skill Enhancement (ARISE) ল্যাব স্থাপন করেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ শনিবার ল্যাবটি উদ্বোধন করেন। বাংলাদেশের কারিগরি শিক্ষা খাতের আধুনিকায়নে এটি একটি মাইলফলক।

ল্যাবটিতে আধুনিক স্যামসাং এলইডি টিভি, এসি, ফ্রিজ, ওয়াশিং মেশিন ও মোবাইল ফোন ইত্যাদির রিপেয়ার, মেইন্টেন্যান্স ও সার্ভিসিং প্রদানের সম্যক প্রশিক্ষণ প্রদান করা হবে। ল্যাবটিতে তাপমাত্রা নিয়ন্ত্রণের সোলডারিং ব্যবস্থা, সব প্রয়োজনীয় টুলস ও ইকুইপমেন্ট দিয়ে সাজানো হয়েছে। ল্যাবের পাশেই শীতাতপ নিয়ন্ত্রিত ডিজিটাল পদ্ধতিসম্পন্ন আধুনিক আসবাবপত্রে একটি শ্রেণিকক্ষ সাজানো হয়েছে।

এ সময় জানানো হয়, উন্নত আধুনিক পরিবেশের কারণে ছাত্রীরা মনোযোগ সহকারে আধুনিক যন্ত্রপাতিসম্পন্ন ল্যাবে প্রশিক্ষণ নিতে উৎসাহিত হবে। ৮ম সেমিস্টারের ছাত্রীরা প্রতিবছর স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড বাংলাদেশ শাখায় একমাসের ইন্টার্নিশিপের সুযোগ পাবে। প্রথমে স্যামসাং-এর দক্ষ জনবল এসে হাতে-কলমে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করবে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নির্ধারিত কোর্সসমূহ ছাড়াও এই ল্যাব থেকে কারিগরি শিক্ষকদের আপগ্রেডেশন প্রশিক্ষণ প্রদান করা হবে। ভবিষ্যতে  এ প্রতিষ্ঠানের ছাত্রীদের রেজিস্টার্ড ট্রেনিং অরগানাইজেশনের (আরটিও) ব্যবস্থা করা সম্ভব হবে। এই ল্যাব জাতীয় ও আন্তর্জাতিক জব মার্কেটের চাহিদা অনুসারে দক্ষ জনবল সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে।

শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় স্যামসাংকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশের কোনো একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বেসরকারি শিল্প প্রতিষ্ঠান কর্তৃক একটি অত্যাধুনিক ল্যাব স্থাপনের উদ্যোগ এই প্রথম। এ ধরনের উদ্যোগ গ্রহণে স্যামসাং-এর পাশাপাশি অন্যান্য দেশি-বিদেশি প্রতিষ্ঠানও এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ ধরনের উদ্যোগে সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান উভয়ই উপকৃত হয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সচিব স্যামসাংকে ধন্যবাদ জানিয়ে দেশের বিভাগীয় শহরের আটটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের ল্যাব স্থাপনের আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঁইয়া, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড-এর কান্ট্রি ম্যানেজার সিউং ওন ইউন প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়