ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইউজিসিকে উচ্চশিক্ষার কৌশলগত পরিকল্পনা করার নির্দেশ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১৫ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউজিসিকে উচ্চশিক্ষার কৌশলগত পরিকল্পনা করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : মানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) কৌশলগত পরিকল্পনা করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার সিরডাপ মিলনায়তনে ‘ড্রাফট স্ট্র্যাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন : ২০১৭-২০৩০’ শীর্ষক কর্মশালায় মন্ত্রী এ নির্দেশ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের অতিসত্বর একটি স্ট্র্যাটেজিক প্ল্যান দরকার। এটি হবে তথ্যবহুল ও লক্ষ্যভিত্তিক। এটি বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে সামগ্রিক ভূমিকা রাখবে। স্ট্র্যাটেজিক প্ল্যানকে বাস্তবমুখী করতে আমাদের আরো বিশেষজ্ঞ মতামত প্রয়োজন।’

কর্মশালায় বিশেষজ্ঞ ও অংশগ্রহণকারীদের সুপারিশমালা আমলে নিয়ে অতি দ্রুত খসড়া কৌশলগত পরিকল্পনা করার জন্য ইউজিসিকে নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, যুবশক্তিকে প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতায় গড়ে তুলতে হবে যাতে তারা বাংলাদেশকে আধুনিক ও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে পারে।

তিনি আরো বলেন, আমাদের প্রধান চ্যালেঞ্জ- গুণগত মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয় শিক্ষকদেরকে দক্ষ মানবসম্পদ ও সকল স্তরে আদর্শ শিক্ষক তৈরির জন্য দায়িত্ব পালন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা ‘ড্রাফট স্ট্র্যাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন : ২০১৭-২০৩০’ এর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, বিশ্বব্যাংকের সিনিয়র এডুকেশন স্পেশালিস্ট ইয়োকো নাগাশিমা, ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, প্রাক্তন গভর্নর ড. মোহাম্মদ ফরাশউদ্দিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নানসহ শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বিশ্বব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তারা।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়